আহত গন্ধগোকুলটিকে চিকিৎসা ছাড়াই ছেড়ে দিতে বললেন বন্যপ্রাণী কর্মকর্তা

ঢাকার সাভারে কুকুরের আক্রমণে গুরুতর আহত অবস্থায় বিপন্নপ্রায় এক গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে।
আহত গন্ধগোকুলটিকে খাঁচায় আবদ্ধ করে রাখা হয়েছে। ছবি: স্টার

ঢাকার সাভারে কুকুরের আক্রমণে গুরুতর আহত অবস্থায় বিপন্নপ্রায় এক গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে।

আজ মঙ্গলবার ভোররাতে সাভার পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড রাজাসনের নির্মল মার্কেট এলাকা থেকে প্রাণীটি উদ্ধার করেন স্থানীয় বাসিন্দা লিউনার্ট নয়ন গমেজ। 

তবে উপজেলা প্রাণীসম্পদ অফিস ও স্থানীয় বন বিভাগের কর্মকর্তা এবং বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের কর্মকর্তাদের ঘটনাটি জানানো হলেও তারা প্রাণীটির চিকিৎসার কোনো ব্যবস্থা নেননি বলে অভিযোগ করেছেন তিনি।

লিউনার্ট নয়ন গমেজ দ্য ডেইলি স্টারকে বলেন, 'কুকুরের আক্রমণে গুরুতর আহত গন্ধগোকুলটিকে ভোরে উদ্ধার করি। প্রাণীটির শরীরের বিভিন্ন স্থানসহ পা খুব বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সকাল থেকে প্রাণীসম্পদ ও বনবিভাগের কর্মকর্তাদের প্রাণীটি নিয়ে যাওয়ার জন্য অনুরোধ করা হলেও তারা কোনো ব্যবস্থা নেননি। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের এক ইন্সপেক্টর আমাকে ফোন করে প্রাণীটিকে ছেড়ে দিতে বলেন এবং ছেড়ে দেওয়ার ভিডিও ক্লিপ তাকে পাঠাতে বলেন।'

'তবে আমার মনে হচ্ছে- তারা সবাই একটু গাফলতি করেছেন। প্রাণীটির চিকিৎসা অথবা নিরাপদ স্থানে অবমুক্ত করার প্রয়োজন ছিল', বলেন তিনি।

বর্তমানে প্রাণীটিকে খাঁচায় আবদ্ধ করে রাখা হয়েছে বলেও জানান লিউনার্ট নয়ন গমেজ।

এ বিষয়ে জানতে বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের ইন্সপেক্টর নিগার সুলতানার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ডেইলি স্টারকে বলেন, 'প্রাণীটির ইংরেজি নাম "Common Palm Civet" এবং এর বাংলা নাম গন্ধগোকুল। এরা নিশাচর প্রাণী। প্রাণীটি যতটুকু আহত হয়েছে, ও নিজেই রিকভার করতে পারবে। এ ধরনের প্রাণীরা ইনজুরিগুলো নিজেরাই রিকভার করতে পারে। এজন্য প্রাণীটিকে ওই এলাকায়ই অবমুক্ত করতে বলা হয়েছে।'

Comments