দূষণের অভিযোগে কারখানার বিদ্যুৎ-গ্যাস সংযোগ বিচ্ছিন্ন, জরিমানা

নারায়ণগঞ্জে দূষণের অভিযোগে একটি শিল্প কারখানার বিদ্যুৎ ও জ্বালানি গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। পাশাপাশি আরেকটি কারখানাকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
নারায়ণগঞ্জে দূষণের অভিযোগে কারাখানার বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন, জরিমানা
নারায়ণগঞ্জে দূষণের অভিযোগে একটি শিল্প কারখানার বিদ্যুৎ ও জ্বালানি গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। পাশাপাশি আরেকটি কারখানাকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ছবি: স্টার

নারায়ণগঞ্জে দূষণের অভিযোগে একটি শিল্প কারখানার বিদ্যুৎ ও জ্বালানি গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। পাশাপাশি আরেকটি কারখানাকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে  আড়াইহাজার উপজেলায় দুপ্তারা ইউনিয়নের নগরপাড়া গ্রামে 'সুমি প্রিন্টিং অ্যান্ড উইভিং ইন্ডা. (প্রা.) লি. নামের ওই কারখানায় অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর।  এছাড়া অন্য এক অভিযানে বন্দর উপজেলার মদনপুরের মুরাদপুরে 'বন্দর স্টিল ইন্ডা. লি. নামের কারখানায় অভিযান চালানো হয়। 

নারায়ণগঞ্জের পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, সুমি প্রিন্টিং  নামের কারখানাটি দীর্ঘদিন ধরে পরিবেশগত ছাড়পত্র ছাড়াই চলছিল। দূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি স্থাপন না করেই কারখানার উৎপাদন চলে। 

অন্যদিকে বন্দর স্টিল কারখানাটির কালো ধোঁয়া দীর্ঘদিন ধরে এলাকার পরিবেশ দূষণ করছে বলে অভিযোগ ওঠে। এর প্রেক্ষিতে অভিযান চালানো হয়।

নারায়ণগঞ্জে দূষণকারী সব কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

মঙ্গলবার ওই অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। অভিযানে পুলিশ, ডিপিডিসি এর বিদ্যুৎ বিছিন্নকারী টিম, তিতাস গ্যাসের সংযোগ বিচ্ছিন্নকারী টিম এবং পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তাদের একটি টিম উপস্থিত ছিলেন।

Comments