আবহাওয়া

মৃদু শৈত্যপ্রবাহ থাকবে আরও এক সপ্তাহ, উত্তরাঞ্চলে বাড়বে কুয়াশা

সারা দেশে চলমান মৃদু শৈত্যপ্রবাহ আগামী এক সপ্তাহ অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এই সময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।
ফাইল ছবি

সারা দেশে চলমান মৃদু শৈত্যপ্রবাহ আগামী এক সপ্তাহ অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এই সময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এই সময় উত্তরাঞ্চলের জেলাগুলো — বিশেষ করে নদী অববাহিকা ও এর আশপাশের এলাকাগুলো ঘন কুয়াশায় ঢেকে থাকবে। রংপুর এবং রাজশাহী বিভাগের জেলাগুলো আগামী ৩-৫ দিন দিনের বেশিরভাগ সময় কুয়াশায় ঢাকা থাকবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আগামী ৮ জানুয়ারি পর্যন্ত মৃদু শৈত্যপ্রবাহ চলার সম্ভাবনা আছে। এই সময় তাপমাত্রার কোনো পরিবর্তন হবে না। সেই সঙ্গে বিভিন্ন অঞ্চলের আকাশ থাকবে আংশিক মেঘলা।

তবে এ সময় বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই বলে জানান এই আবহাওয়াবিদ।

তবে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ে আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ দ্য ডেইলি স্টারকে বলেন, 'একটি ঘন কুয়াশার বিস্তার উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্ব দিক থেকে ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে যা আজ সন্ধ্যার পর কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার উপর দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে। এতে করে আগামী মঙ্গলবার রাজশাহী এবং রংপুর বিভাগের জেলাগুলোতে দুপুর পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা থাকার সম্ভাবনা খুবই বেশি এবং বুধবার সকালে ঢাকা বিভাগসহ সারা দেশে একই অবস্থা বিরাজ করার সম্ভাবনা আছে।'

ইউরোপিয়ান ইউনিয়নের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে পাওয়া এই ছবিতে প্রায় পুরো উত্তর ও মধ্য ভারতের উপরে মাঝারি থেকে ঘন কুয়াশার বিস্তার দেখা যাচ্ছে। ২ জানুয়ারি সকাল ৬টা। ছবি: সংগৃহীত

দেশের উত্তরাঞ্চলে আগামী ৫ জানুয়ারি পর্যন্ত ঘন কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে বলে জানান মোস্তফা কামাল পলাশ। সকালে এবং রাতে মহাসড়কে দৃষ্টির পরিধি আরও কমে যাওয়ার সম্ভাবনা বেশি বলেও তিনি জানিয়েছেন।

এই সময়ে ধানের বীজতলায় সেচ না দেওয়া এবং আলু ও অন্যান্য শীতকালীন ফসল পরিচর্চার ক্ষেত্রে কৃষি কর্মকর্তাদের পরামর্শ মেনে চলার পরামর্শ দেন এই আবহাওয়া গবেষক।

Comments