আবহাওয়া

রাতে তাপমাত্রা বাড়তে পারে আরও ১ ডিগ্রি

আবহাওয়াবিদদের মতে, দিন ও রাতের তাপমাত্রা গড়ে ১ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আবার কোথাও কোথাও...
ঢাকার গেণ্ডারিয়া এলাকায় মুখে পানি দিয়ে শরীর শীতল করার চেষ্টা করছেন এক শিশু। ছবি পলাশ খান/স্টার

আগামী অন্তত আরও ২ দিন আবহাওয়া প্রায় অপরিবর্তিত থাকবে বলে মনে করছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদদের মতে, দিন ও রাতের তাপমাত্রা গড়ে ১ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আবার কোথাও কোথাও সামান্য কমতেও পারে।

পূর্বাভাস বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশে পাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে সারা দেশে আকাশ অস্থায়ীভাবে মেঘলা এবং আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া দেশের অন্য জেলায় বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ। এই অবস্থা অব্যাহত থাকতে পারে।

প্রসঙ্গত, ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু, ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস মাঝারী, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তীব্র ও ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে অতি তীব্র তাপপ্রবাহ বিবেচনা করা হয়।

আজ রোববার সকালে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ সকাল ১১টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। বিকেল নাগাদ তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে।'

তিনি আরও বলেন, 'রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।'

উল্লেখ্য, এপ্রিলে ঢাকার স্বাভাবিক গড় তাপমাত্রা ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্যান্য জায়গায় ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল ঢাকায় সর্বোচ্চ ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে ১৯৬৫ সালে ৪২ ডিগ্রি সেলসিয়াস ও ১৯৬০ সালের এই মাসে ঢাকায় ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। পরবর্তীতে ২০১৪ সালের ২৪ এপ্রিলে সর্বোচ্চ তাপমাত্রা উঠছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ ডেইলি স্টারকে বলেন, 'আগামী ২ দিন আবহাওয়া পরিস্থিতি প্রায় অপরিবর্তিত থাকবে। ১৯-২০ তারিখে সিলেট ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। সেই সময় এদিকেও তাপমাত্রা কমে আসবে।'

'তবে ২০ এপ্রিলের আগে ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা যাচ্ছে না,' বলেন তিনি।

Comments