আজ বিক্ষিপ্তভাবে ঝড়ো হাওয়া-শিলা বৃষ্টির সম্ভাবনা

সারা দেশে বিক্ষিপ্তভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে আছে শিলা বৃষ্টির সম্ভাবনা।
স্টার ফাইল ছবি

সারা দেশে বিক্ষিপ্তভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে আছে শিলা বৃষ্টির সম্ভাবনা।

আজ শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তর জানায়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়লেও আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

বাংলাদেশে এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ১৩০ দশমিক ২ মিলি মিটার এবং মে মাসে ২৭৭ দশমিক ৩ মিলি মিটার।

মে মাসের শুরুতেই বৃষ্টি বাড়ার কথা জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। দেশটি পূর্বাভাসে বলেছে, আগামী ৩ মে পর্যন্ত প্রায় সারা ভারতজুড়ে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

ভারতের আবহাওয়াবিদরা মনে করছেন, তেলেঙ্গানায় ও পশ্চিম মধ্য প্রদেশ ও ছত্রিশগড়ে ৩০ এপ্রিল পর্যন্ত; ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ১ মে পর্যন্ত; উড়িষ্যায় ৩০ এপ্রিল পর্যন্ত; উত্তরখণ্ডে ২ মে পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঝড়ো বাতাস বয়ে যেতে পারে।

আশঙ্কা করা হচ্ছে, ঝড়ো বাতাস ও বজ্রপাতে ফসলের ক্ষতি হতে পারে। খোলা আকাশের নিচে থাকলে মানুষ ও গবাদি পশু আহত হওয়ার আশঙ্কা রয়েছে। কিছু কিছু জায়গায় কাঁচা ঘর ও দেয়াল ধসে পড়তে পারে।

ঝড়ের সময় দরজা-জানালা বন্ধ করে ঘরে থাকার পরামর্শ দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে সম্ভব হলে ভ্রমণ এড়াতে বলেছে। বজ্রপাতের সময় বড় গাছের নিচে আশ্রয় নিতে নিরুৎসাহিত করা হয়েছে।

এছাড়া, মেঝেতে বা দেয়ালে হেলান দিয়ে শুয়ে না থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। বৈদ্যুতিক যন্ত্রের সংযোগ বিচ্ছিন্ন রাখতে বলা হয়েছে।

Comments