নৌ হুঁশিয়ারি সংকেত, কালবৈশাখী ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশঙ্কা

ঝড়ের আশঙ্কায় ৫ জেলার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
স্টার ফাইল ছবি

বর্ষা পূর্ববর্তী সময়ে বেড়েছে বৃষ্টির প্রবণতা। আজ বৃহস্পতিবার সারা দেশে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সেই সঙ্গে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কার কথাও জানিয়েছে সংস্থাটি। ঝড়ের আশঙ্কায় ৫ জেলার নদীবন্দরে নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, 'খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজারের ওপর দিয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই কারণে এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।'

তিনি আরও বলেন, 'দেশের অন্য এলাকায় পশ্চিম-উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসব এলাকার নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।'

এদিন সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আজ সারা দেশে দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে। তাবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সারা দেশে বৃষ্টির সম্ভাবনা থাকলেও কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। নাজমুল হক আরও বলেন, 'আগামী আরও ২-৩ দিন বৃষ্টির প্রবণতা এমনই থাকতে পারে। তার পরে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসবে, তবে সারা দেশ বৃষ্টিহীন হয়ে পড়তে তেমন সম্ভাবনা নেই।'

আবহাওয়া অধিদপ্তরের ডিউটি অ্যাসিসট্যান্ট মো. খলিলুর রহমান ডেইলি স্টারকে জানান, আজ সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নেত্রকোণায় সর্বোচ্চ ৮৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এই সময় ঢাকায় ৫০ মিলিমিটার, তাড়াতে ৪৯, টাঙ্গাইলে ৪৬, বগুড়ায় ৪৪, শ্রীমঙ্গলে ৪৩, হাতিয়ায় ৪২, সন্দীপে ৪০, রামগতিতে ৩৯, চুয়াডাঙ্গায় ৩৫, ময়মনসিংহে ৩১, ভোলায় ২৩, রাজশাহীতে ২০, সিলেট ও খুলনায় ১৯, রংপুরে ১৮, চট্টগ্রামে ১২ ও বরিশালে ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানান তিনি।

Comments