আবহাওয়া

ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে এগিয়ে আসছে গভীর নিম্নচাপ

ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি না জানা যাবে দুপুরে
ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে এগিয়ে আসছে গভীর নিম্নচাপ
স্যাটেলাইট ইমেজ

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি প্রতি ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে উত্তর-উত্তরপূর্ব দিকে এগিয়ে আসছে।

এটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা আছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে নিশ্চিত করে বলতে দুপুর পর্যন্ত পর্যবেক্ষণ করবে আবহাওয়া অধিদপ্তর।

আজ সোমবার সকালে বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৫) অধিদপ্তর জানিয়েছে, গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে এগিয়ে আসতে পারে এবং ঘণীভূত হতে পারে।

এদিন সকাল ৬টায় গভীর নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৪০ কিলোমিটার ও কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮০০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে এবং মোংলা ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

গভীর নিম্নচাপের কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা ঝড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

কেন্দ্রের কাছে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা দুপুর পর্যন্ত পর্যবেক্ষণ করব, তারপর নিশ্চিত করে বলা যাবে এটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি না। তবে এখন পর্যন্ত মনে হচ্ছে, ঘূর্ণিঝড়ে রূপ নিলেও নিতে পারে।'

তিনি আরও বলেন, 'অনেক বিষয়ের ওপর নির্ভর করে নিম্নচাপের বডি মুভমেন্ট কখনো বাড়ে, কখনো কমে যায়। যদি ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে এগোতে থাকে তাহলে আগামী ২৫ অক্টোবর শেষ রাতে এটি স্থলভাগে উঠে আসবে। তবে ঘূর্ণিঝড়ে রূপ নিলে গতি পরিবর্তন হবে।'

এদিন সকাল ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ফেনী, বরিশাল, হাতিয়া, সন্দ্বীপ, কুমিল্লা, চট্টগ্রাম, মাদারীপুর ও খেপুপাড়ায় সামান্য বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

মনোয়ার হোসেন আরও বলেন, 'আজও উপকূলীয় এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে, আজও সম্ভাবনা আছে।'

এদিন খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজারের ওপর দিয়ে পূর্ব-উত্তরপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

Comments