শৈত্যপ্রবাহ থাকবে আরও ২ দিন, রাতের তাপমাত্রা কমতে পারে ২ ডিগ্রি

ফেব্রুয়ারির শুরুতে বৃষ্টির সম্ভাবনা
শৈত্যপ্রবাহ থাকবে আরও ২ দিন, রাতের তাপমাত্রা কমতে পারে ২ ডিগ্রি
অন্তত ১২ জেলায় বইছে শৈত্যপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই অবস্থা আরও অন্তত দুই দিন থাকতে পারে। ছবিটি গত ২৩ জানুয়ারি সকালে দিনাজপুরের সদর উপজেলার মাস্তানবাজার এলাকা থেকে তোলা | ছবি: কংকন কর্মকার/স্টার

তীব্র শৈত্যপ্রবাহে কাঁপছে তেঁতুলিয়া। দেশের সবচেয়ে উত্তরের জনপদ পঞ্চগড়ে আজ শুক্রবার সকালে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা পাঁচ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

চলতি মৌসুমে এটি সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে গত ২৩ জানুয়ারি চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছয় দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল।

প্রসঙ্গত, তাপমাত্রা আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মৃদু, ছয় থেকে আট ডিগ্রি সেলসিয়াসে নামলে মাঝারি শৈত্যপ্রবাহ বিবেচনা করা হয়। তাপমাত্রা চার থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস তীব্র শৈত্যপ্রবাহ এবং এর নিচে নামলে অতি তীব্র শৈত্যপ্রবাহ।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, 'রাজশাহী, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলা এবং রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই পরিস্থিতি আরও অন্তত দুই দিন থাকবে এবং শৈত্যপ্রবাহের আওতা বাড়তে পারে।'

তিনি আরও বলেন, 'সারা দেশে রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।'

এদিন সকালে কুড়িগ্রামের রাজারহাটে ছয় দশমিক আট, দিনাজপুরে সাত দশমিক দুই, নওগাঁর বদলগাছীতে সাত দশমিক পাঁচ, রংপুরে আট দশমিক দুই, রাজশাহী ও ডিমলায় আট দশমিক ছয়, ঈশ্বরদী, চুয়াডাঙ্গা ও নীলফামারীর সৈয়দপুরে নয় ডিগ্রি এবং বগুড়ায় নয় দশমিক আট ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নোয়াখালীর হাতিয়ায় ছয় মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া চট্টগ্রামের সন্দ্বীপ ও পটুয়াখালীতে সামান্য বৃষ্টি হয়েছে।

নাজমুল বলেন, 'আগামী চার দিন দেশের আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। গত কিছু দিন যেমন বিস্তীর্ণ এলাকাজুড়ে ঘন কুয়াশা পড়ছিল, এখন সেই অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। সারা দেশে নদী অববাহিকায় এবং রাজশাহী ও রংপুর বিভাগে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।'

রাজধানী ঢাকায় এদিন সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। সে সময় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮২ শতাংশ।

'সর্বনিম্ন তাপমাত্রা বাড়লেও কুয়াশা কেটে যাওয়ায় সকালে ঢাকায় ঠান্ডার তীব্রতা বেশি অনুভূত হয়েছে,' বলেন তিনি।

ফেব্রুয়ারির শুরুতে গুঁড়ি গুঁড়ি বা হালকা বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন নাজমুল।

Comments