ঢাকায় আজ বৃষ্টির সম্ভাবনা কম, দিনের তাপমাত্রা বাড়তে পারে

তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়ার সম্ভাবনা আছে।
ঢাকায় আজ বৃষ্টির সম্ভাবনা কম, দিনের তাপমাত্রা বাড়তে পারে
আজ মঙ্গলবার সকালে রাজধানী ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার এলাকার দৃশ্য | ছবি: প্রবীর দাশ/স্টার

প্রবল ঘূর্ণিঝড় রিমাল আরও দুর্বল হয়ে স্থল নিম্নচাপ আকারে সিলেটে অবস্থান করছে। এর প্রভাবে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

উত্তর বঙ্গোপসাগরে চাপ বলয় থাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। ফলে উপকূলীয় এলাকায় দমকা হাওয়া বয়ে যাচ্ছে।

দুর্ঘটনা এড়াতে কক্সবাজার, চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, ঢাকা, ফরিদপুর, ময়মনসিংহ, খুলনা, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের নদী অববাহিকায় দক্ষিণপূর্ব-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

নৌ দুর্ঘটনা এড়াতে এসব এলাকায় নদী বন্দরগুলোতে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা বলেছে আবহাওয়া অধিদপ্তর। দেশের অন্যান্য অঞ্চলে ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা থাকায় এক নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বাভাস অনুসারে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দুএক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে।

আজ মঙ্গলবার সকালেও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে, সেই সঙ্গে ছিল দমকা হাওয়া।

ঢাকায় আজ দক্ষিণ ও দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাচ্ছে। এটি অস্থায়ী দমকা হওয়া আকারে ৪০-৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চাঁদপুরে সর্বোচ্চ ২৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া চট্টগ্রাম ও সিলেটে ২৪৯, ঢাকায় ২২৪, শ্রীমঙ্গলে ২১৭ ও মাদারীপুরে ২০৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এই সময় টাঙ্গাইল, গোপালগঞ্জ, সন্দ্বীপ, কুমিল্লা, মাইজদীকোর্ট, ফেনী, হাতিয়া, কুতুবদিয়া, বান্দরবান, খুলনা, মোংলা, বরিশাল ও পটুয়াখালীতে ১০০ মিলিমিটারের বেশি এবং তাড়াশে ৮৮ ও সাতক্ষীরায় ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

প্রসঙ্গত, ২৪ ঘণ্টায় ৪৪ থেকে ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি হলে ভারী ও ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি হলে অতি ভারী বৃষ্টি বিবেচনা করা হয়।

তবে দুপুরের পর পর দেশের অধিকাংশ জায়গায় পরিস্থিতির উন্নতি হতে শুরু করবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির দ্য ডেইলি স্টারকে বলেন, 'ঢাকায় আজ বৃষ্টি সম্ভাবনা খুবই কম।'

পূর্বাভাসে অধিদপ্তর আরও জানিয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। তবে রাতের তাপমাত্রা সামান্য কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Comments