ঢাকা ও উপকূলীয় এলাকায় কমেছে বৃষ্টি, রোববার সন্ধ্যার পরে আবারও বাড়তে পারে

‘আজ একেবারে বৃষ্টি হবে না—তেমন নয়, থেমে থেমে বৃষ্টি হবে।’
ভারী বৃষ্টি
স্টার ফাইল ফটো | ছবি: আনিসুর রহমান/স্টার

জুলাইয়ে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির পরে আগস্টের শুরুতেই বেড়েছে বৃষ্টিপাতের প্রবণতা। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে গত কয়েক দিন থেকে প্রায় সারা দেশেই ঝরছে বৃষ্টি। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ রেকর্ড করা হয়েছে।

তবে রাজধানী ঢাকা ও উপকূলীয় এলাকায় গতকালের তুলনায় বৃষ্টির পরিমাণ কিছুটা কমে এসেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাস অনুসারে, আগামীকাল সন্ধ্যায় পরে বৃষ্টিপাতের প্রবণতা আবারও বাড়তে পারে।

আজ শনিবার সকালে অধিদপ্তর আরও জানায়, সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত থাকছেই। এছাড়া দেশের ১০টি অঞ্চলের নদীবন্দরে এক নম্বর সংকেত দেখানোর পরামর্শ দেওয়া হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক দ্য ডেইলি স্টারকে বলেন, 'মৌসুমি বায়ু সক্রিয় অবস্থায় থাকলে উত্তর বঙ্গোপসাগরে বায়ু চাপের আধিক্য ও গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হয়। এর প্রভাবে থেমে থেমে বৃষ্টি হয় এবং অস্থায়ীভাবে দমকা বাতাস বয়ে যায়। দুর্ঘটনা এড়াতে আমরা সবগুলো সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছি।'

তিনি বলেন, 'মৌসুমি বায়ু সক্রিয় থাকলে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প নিয়ে বাতাস বাংলাদেশে প্রবেশ করতে থাকে। এই বাতাস উপরের দিকে উঠে সারি সারি মেঘমালা তৈরি করে। যেখানে মেঘমালা তৈরি হয়, সেখানেও ব্যাপক বৃষ্টি হয়। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আমরা দিয়েছি।

'গত মঙ্গলবার থেকে চট্টগ্রাম, রাঙ্গামাটি, বান্দরবান, হাতিয়া, টেকনাফে অতি ভারী বর্ষণ হয়েছে। টানা ভারী বৃষ্টির কারণে চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা থাকে,' যোগ করেন তিনি।

আবুল কালাম মল্লিক বলেন, 'আজ শনিবার সকাল থেকে রোববার সন্ধ্যা পর্যন্ত উপকূলীয় বেল্টে বৃষ্টির তীব্রতা কিছুটা কম থাকতে পারে। একেবারে বৃষ্টি হবে না—তেমন নয়, থেমে থেমে বৃষ্টি হবে। রোববার সন্ধ্যার পরে আবারও বৃষ্টির তীব্রতা বাড়বে। বিশেষত খুলনা, বরিশাল ও চট্টগ্রামে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে।'

তিনি বলেন, 'রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগেও বৃষ্টি হবে। কেবল রাজশাহী ও খুলনা বিভাগের উপরের দিকে কিছু কিছু জায়গায় বৃষ্টিপাতের পরিমাণ একটু কমে আসতে পারে। গাণিতিক মডেল অনুসারে, এখন মৌসুমি বায়ুর প্রভাবে যে স্কেলে বৃষ্টি হচ্ছে, এটি আগামী প্রায় ১০ দিন অব্যাহত থাকতে পারে।'

পূর্বাভাস বলছে, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজারের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

নৌ দুর্ঘটনা এড়াতে এসব এলাকার নদী বন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

Comments