করপোরেট প্রতিষ্ঠান প্রতিযোগিতা করে ধান কিনে অবৈধ মজুত করলে ব্যবস্থা: খাদ্যমন্ত্রী

বস্তায় সর্বোচ্চ খুচরা মূল্যের পাশাপাশি লেখা থাকবে মিলগেটের দাম
করপোরেট প্রতিষ্ঠান প্রতিযোগিতা করে ধান কিনে অবৈধ মজুত করলে ব্যবস্থা: খাদ্যমন্ত্রী
আজ সোমবার দুপুরে সচিবালয়ে ছয়টি করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার | ছবি: সংগৃহীত

করপোরেট প্রতিষ্ঠানগুলোকে প্রতিযোগিতা করে ধান কেনা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সংরক্ষণ ক্ষমতার বেশি অবৈধ মজুত করলে কোনো ছাড় দেওয়া হবে না।

আজ সোমবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে দেশের ছয়টি করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

সিটি গ্রুপ, স্কয়ার, প্রাণ আরএফএল, মেঘনা গ্রুপ, এসিআই ও আকিজ অ্যাসেনশিয়ালের প্রতিনিধিরা সভায় অংশ নেন।

প্রতিনিধিদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, 'মিলারদের সঙ্গে বৈঠকে বসেছিলাম, তারা বলেছে করপোরেট প্রতিষ্ঠান প্রতিযোগিতা করে ধান কিনছে ও মজুত করছে। করপোরেট প্রতিষ্ঠান মোটা চালের ব্যবসা না করলে আমাদের সঙ্গে বসার প্রয়োজন ছিল না। মিলাররা আপনাদের দিকে আঙ্গুল তোলে।'

তিনি বলেন, 'করপোরেট প্রতিষ্ঠান ভ্যালু অ্যাড করে বাজারে পণ্য বিক্রি করে। সে কারণে তারা বেশি দামে বাজার থেকে ধান কেনায় ব্যস্ত হয়ে পড়ে। বাজার থেকে অল্প পরিমাণ ধান কিনলেও তার প্রভাব পড়ে খুব বেশি, তখন অন্যরাও বেশি দামে ধান কিনতে বাধ্য হয়। এটা বাজারের জন্য অশুভ।

'বিভিন্ন ব্র্যান্ডের নামে বাজারে চাল পাওয়া যাচ্ছে, যেটাতে সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) লেখা থাকে। আমরা চাই মিলগেটের দামও লেখা থাকুক। বস্তায় মিলগেটের দাম লেখা থাকলে হঠাৎ করে কিংবা অযৌক্তিকভাবে খুচরা বিক্রেতারা দাম বাড়াতে পারবে না,' বলেন তিনি।

খাদ্য মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বস্তায় মিলগেটের মূল্য লেখার বিষয়ে সম্মতি জানিয়েছেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. সাখাওয়াত হোসেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, এফপিএমইউ-এর মহাপরিচালক মো. শহিদুল আলমসহ অনেকে।

চালের বাজার নিয়ন্ত্রণে সারা দেশে অভিযান পরিচালনা করছে খাদ্য মন্ত্রণালয়ের দল। লাইসেন্স না থাকা, মূল্য তালিকা প্রদর্শন না করা, প্লাস্টিকের বস্তায় চাল কেনা-বেচা করাসহ বিভিন্ন কারণে এদিন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান থেকে ২১ লাখ ৯২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

Comments