চকচকে চাল খাওয়া বন্ধ করলে চালের দাম কমবে: খাদ্যমন্ত্রী

‘পলিশ করার কারণে প্রায় ১২ লাখ টন চাল অপচয় হচ্ছে।’
চকচকে চাল খাওয়া বন্ধ করলে চালের দাম কমবে: খাদ্যমন্ত্রী
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার | ছবি: সংগৃহীত

ভোক্তাদের উদ্দেশে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আপনারা চকচকে চাল খাওয়া বন্ধ করুন। তাহলে যেমন চালের দাম কমবে, আমরা চাল রপ্তানি করতেও সফল হবো।

পলিশ করার কারণে প্রায় ১২ লাখ টন চাল অপচয় হচ্ছে বলেও এ সময় জানান তিনি।

আজ বৃহস্পতিবার ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) একটি আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, গত ২০২২-২৩ অর্থবছরে এক কেজি চালও আমদানি করতে হয়নি। বরং চাহিদার চেয়ে বেশি উৎপাদন হয়েছে। এখন আমরা অনায়াসে পাঁচ-সাত লাখ টন চাল রপ্তানি করতে পারি, সে অবস্থা হয়েছে।

পলিশ করায় তিন শতাংশ হারে চাল অপচয় হয় জানিয়ে তিনি বলেন, আমাদের চাল পাঁচ দফা পলিশ করে চকচকে করা হচ্ছে। দুবার পলিশ করা হলেও পাঁচ-সাত লাখ টন চাল বাড়বে।

'দফায় দফায় পলিশ করায় চালের পুষ্টি কমছে। বিদ্যুৎ খরচ, শ্রমিকের মজুরি সব মিলিয়ে প্রতি কেজিতে বাড়তি প্রায় চার টাকা ভোক্তাকে বহন করতে হচ্ছে,' বলেন তিনি।

পলিশ বন্ধে নতুন আইন হচ্ছে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, 'আমরা বিভিন্ন নামে চাল বাজারজাত করাও বন্ধ করেছি। ভোক্তাদের আমি বলব, আপনারা চকচকে চাল খাওয়া বন্ধ করুন। তাহলে যেমন চালের দাম কমবে, আমরা চাল রপ্তানি করতেও সফল হবো।'

আইন কার্যকর হওয়ার পর আগামী আমন মৌসুম থেকে চাল পলিশ করলে মিল মালিকদের জরিমানা গুনতে হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

Comments