হাসপাতাল

বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালে রোগী ভর্তি শুরু ২৩ জানুয়ারি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে আগামী ২৩ জানুয়ারি থেকে রোগী ভর্তি শুরু হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সুপার স্পেশালাইজড হাসপাতাল । ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে আগামী ২৩ জানুয়ারি থেকে রোগী ভর্তি শুরু হবে।

আজ মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'রোগী ভর্তিসহ সুপার স্পেশালাইজড হাসপাতালের কার্যক্রম ২৩ জানুয়ারি থেকে পুরোদমে শুরু হবে।'

গত বছরের ১৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম এই সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করেন। এর প্রায় দুই মাস পর ২৭ ডিসেম্বর থেকে হাসপাতালটিতে আউটডোরে রোগীদের সেবা দেওয়া শুরু হয়।

প্রতিদিন প্রায় ৫-৮ হাজার রোগীকে হাসপাতালের আউটডোরে সেবা দেওয়ার সক্ষমতা আছে।

অত্যাধুনিক যন্ত্রপাতি এবং আধুনিক অপারেশন থিয়েটারসমৃদ্ধ এ হাসপাতালটিতে যে কোনো সরকারি বা বেসরকারি হাসপাতাল বা চিকিত্সকের রেফার করা গুরুতর রোগীদের চিকিৎসা দেওয়া হবে। 

যেসব সুবিধা থাকছে সুপার স্পেশালাইজড হাসপাতালে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সুপার স্পেশালাইজড হাসপাতালে ৯টি ফ্লোর ও ৩টি বেজমেন্ট আছে। থাকছে প্রযুক্তি ভিত্তিক মাল্টি-ডিসিপ্লিনারি অ্যান্ড সুপার স্পেশালাইজড হেলথ কেয়ার সার্ভিস।

হাসপাতালে মোট শয্যার সংখ্যা ৭৫০টি। এর মধ্যে আছে ১০০টি আইসিইউ ও ১০০টি ইমার্জেন্সি শয্যা। প্রায় ২৫০টি গাড়ি রাখার মতো পার্কিং সুবিধা আছে এই বিশেষ হাসপাতালটিতে।

অত্যাধুনিক চিকিৎসা সেবা প্রদানের জন্য এ হাসপাতালকে ৫টি স্পেশালাইজড সেন্টারে ভাগ করা হয়েছে। এখানে আছে দুর্ঘটনা ও জরুরি চিকিৎসাকেন্দ্র, হৃদরোগ ও স্নায়ুরোগ সেবাকেন্দ্র, হেপাটোবিলিয়ারি ও যকৃৎ প্রতিস্থাপনকেন্দ্র, কিডনি রোগকেন্দ্র এবং মাতৃ ও শিশু স্বাস্থ্যকেন্দ্র।

 

Comments