অল্প খরচে গণস্বাস্থ্য নগর হাসপাতালে টিউমার অপসারণ

অল্প খরচে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করেছে গণস্বাস্থ্য নগর হাসপাতাল। আজ বৃহস্পতিবার দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে গণস্বাস্থ্য কেন্দ্র এ তথ্য জানিয়েছে।
গণস্বাস্থ্য নগর হাসপাতালে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করা হয়েছে। ছবি: সংগৃহীত

অল্প খরচে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করেছে গণস্বাস্থ্য নগর হাসপাতাল। আজ বৃহস্পতিবার দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে গণস্বাস্থ্য কেন্দ্র এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার পূর্ব ভাদুর গ্রামের বাসিন্দা আবুল কালাম (৬০)। ৪ মাস আগে তার পেটে ছোট টিউমার অনুভূত হয়। গত ১ মাস থেকে হঠাৎ টিউমারটি অস্বাভাবিকভাবে বেড়ে যায় এবং তার পেটে প্রচণ্ড ব্যথা শুরু হয়। গত ৩০ জুলাই তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন টিউমার অপারেশনের জন্য। কিন্তু, ৪ দিন অপেক্ষা করেও অপারেশনের তারিখ না পেয়ে গত ৪ আগস্ট ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে জেনারেল সার্জারি অধ্যাপক মো. আকরাম হোসেনের অধীনে ভর্তি হন। চিকিৎসক রোগীর সবকিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে গত ৬ আগস্ট সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৪ ঘণ্টাব্যাপী সফল অস্ত্রোপচার করে পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করেন।

অধ্যাপক ডা. মো. আকরাম হোসেনের নেতৃত্বে অপারেশন টিমে ছিলেন ডা. নাজিবুল ইসলাম, সজিব কুমার শাহা, ডা. তাওহীদ খান, ডা. সামিয়া আক্তার এবং অ্যানেস্থেসিয়ায় ডা. গোলাম রাব্বানী ও ডা. নাইম সর্দার সুমন।

অধ্যাপক ডা. আকরাম হোসেন বলেন, 'রোগীর টিউমার অস্বাভাবিকভাবে দ্রুত সময়ে যেভাবে বেড়ে যাচ্ছিল, দেরিতে অপারেশন করলে এ ধরনের রোগীদের জীবন বিপন্ন হওয়া ছাড়াও টিউমার থেকে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। অপারেশনের কারণে তিনি এখন বিপদমুক্ত। আশা করছি এখন তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন এবং আগেরমতো চলাফেরা, কাজকর্ম করতে পারবেন।'

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গণস্বাস্থ্য নগর হাসপাতালে ৩০ হাজার টাকা খরচে এ অপারেশন করা হয়। বাংলাদেশেই অন্য বেসরকারি হাসপাতালে এ ধরনের টিউমার অপারেশনে ২ থেকে ৩ লাখ টাকা খরচ লাগত।

Comments