স্বাস্থ্য

ছিন্নমূল মানুষের জন্য ফারাজ হোসেন ফাউন্ডেশন, ডিসিআই-আরএসসির বিনামূল্যে চক্ষুসেবা

অর্থের অভাবে কেউ যেন দৃষ্টি না হারায় মানবতার এই ব্রত নিয়ে দেশের উত্তরাঞ্চলের পিছিয়ে পড়া ও সুবিধাবঞ্চিত মানুষদের বিনামূল্যে চক্ষুসেবা দিয়েছে ফারাজ হোসেন ফাউন্ডেশন, ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল (ডিসিআই) ও রাইটস অ্যান্ড সাইট ফর চিলড্রেন (আরএসসি)।
নীলফামারীর ডোমার উপজেলার গোমনাতী বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বিনামূল্যে এই চক্ষু শিবিরের আয়োজন করা হয়। ছবি সৌজন্য: আরএসসি

অর্থের অভাবে কেউ যেন দৃষ্টি না হারায় মানবতার এই ব্রত নিয়ে দেশের উত্তরাঞ্চলের পিছিয়ে পড়া ও সুবিধাবঞ্চিত মানুষদের বিনামূল্যে চক্ষুসেবা দিয়েছে ফারাজ হোসেন ফাউন্ডেশন, ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল (ডিসিআই) ও রাইটস অ্যান্ড সাইট ফর চিলড্রেন (আরএসসি)।

আজ বুধবার নীলফামারীর ডোমার উপজেলার গোমনাতী বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বিনামূল্যে এই চক্ষু শিবিরের আয়োজন করা হয়।

ঢাকার হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় নিহত ফারাজ আইয়াজ হোসেন স্মরণে এই আয়োজন করা হয়। ফারাজ মানবতার জন্য যে অসম্ভব সাহস ও সর্বোচ্চ আত্মাহুতি দিয়েছেন তা আজ বিশ্ববাসীর জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত।

১ জুলাই ২০১৬ সালে হোলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী আক্রমণের সময় জঙ্গিরা বাংলাদেশি মুসলমান হিসেবে ফারাজকে মুক্ত করে দেয়ার কথা বললেও তিনি তার বন্ধুদের জন্য তা প্রত্যাখ্যান করেন এবং চরম আত্মাহুতি দেওয়ার মাধ্যমে সাহসিকতা, মানবতা ও বন্ধুত্বের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেন।

আজ দিনব্যাপী ছিন্নমূল মানুষদের বিনামূল্যে চিকিৎসা দেন সৈয়দপুরের মরিয়ম হাসপাতালের একদল অভিজ্ঞ চিকিৎসক।

ক্যাম্পের উদ্দেশ্য পিছিয়ে পড়া ও সুবিধাবঞ্চিত মানুষ যারা অর্থের অভাবে চোখের ছানি অপারেশন, ওষুধ বা চশমার খরচ বহন করতে অক্ষম তাদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া।

ক্যাম্পে ১ হাজার ৮৬ জন অসহায় মানুষ চক্ষু সেবা গ্রহণ করেন। তাদের মধ্যে ১৬৫ জনকে ছানি ও ৩৭৮ জনকে চশমার রোগী হিসেবে শনাক্ত করা হয়। এছাড়াও ২৯১ জন রোগীকে চশমা দেওয়া হয় ও ৮৭ জন রোগীকে আগামী ৩ নভেম্বর গোমনাতী বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে চশমা দেওয়া হবে বলে জানানো হয়। ৫৪২ জন রোগীকে বিনামূল্যে ওষুধ দেওয়া হয়েছে। ছানি রোগীদের আগামী দিন মরিয়ম চক্ষু হাসপাতালে অস্ত্রোপচার করা হবে বলে জানানো হয়।

ডিসিআইয়ের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডা. এহসান হক জানিয়েছেন, প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের জন্য ডিসিআই-আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশনের দৃষ্টিশক্তি ফেরানোর প্রয়াস চলমান থাকবে।

ক্যাম্পে ফারাজ হোসেন ফাউন্ডেশনের সিনিয়র ডেপুটি ম্যানেজার ওহাদুজ্জামান, রাইটস অ্যান্ড সাইট ফর চিলড্রেন (আরএসসি) এর ব্লাইন্ডনেস প্রিভেনশন প্রোগ্রাম (বিপিপি) এর প্রোজেক্ট ম্যানেজার হুমায়ন কবীর (রোহান), গোমনাতী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এজাবুল হোসেন শাহা উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্য কর্মকর্তারা উপস্থিত থেকে চক্ষু শিবির পরিচালনা করেন। এছাড়াও বিনামূল্যে চক্ষু শিবিরে ওই এলাকার বিশিষ্ট ব্যক্তি, নানা পেশার মানুষ উপস্থিত থেকে সহায়তা করেন।

Comments

The Daily Star  | English

Response to Iran’s attack: Israel war cabinet weighing options

Israel yesterday faced pressure from allies to show restraint and avoid an escalation of conflict in the Middle East as it considered how to respond to Iran’s weekend missile and drone attack.

5h ago