অবৈধ স্বাস্থ্যকেন্দ্র বন্ধে অভিযানে ডিসিদের সহযোগিতা করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

রোববার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি অডিটোরিয়াম হলে চার দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনে মন্ত্রী এ আহ্বান জানান। 
গাজীপুরে গ্যাস সিলিন্ডারে আগুন
স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি: সংগৃহীত

জেলায় জেলায় অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে ও অনিয়ম রোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চলমান অভিযানে জেলা প্রশাসকদের কাছ থেকে সর্বাত্মক সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

আজ রোববার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি অডিটোরিয়াম হলে চার দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনে তিনি এ আহ্বান জানান। 

সম্মেলনে উপস্থিত জেলা প্রশাসকদের উদ্দেশে মন্ত্রী সামন্ত লাল বলেন, 'সারাদেশে অবৈধ স্বাস্থ্যকেন্দ্র বন্ধে স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে অভিযান চলছে। তবে, অনেক সময় কিছু অসাধু লোক বিভিন্ন উপায়ে ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার চালু রাখতে অসাধু উপায়ে চেষ্টা করে যাচ্ছে। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের এগুলো লক্ষ্য রাখতে হবে এবং সর্বাত্মক সহায়তা করতে হবে।'

করোনার সময় জেলা প্রশাসকদের ভূমিকা তুলে ধরে মন্ত্রী বলেন, 'যেভাবে করোনার সময় আপনারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী মাঠ পর্যায়ে করোনা নির্মূলে নিরলস কাজ করেছেন তা সত্যিই প্রশংসনীয়। এখন দেশের মানুষের জন্য ভালো স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেও আপনাদের ভূমিকা রাখতে হবে। আমরা সবাই মিলে একটি ইউনিটের মতো কাজ করলে দেশের স্বাস্থ্যসেবায় অবশ্যই ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব হবে।'

সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বলেন, 'স্বাস্থ্যখাতের দিকে সবাইকে আরও গুরুত্ব দিতে হবে। হাসপাতালে বেডের তুলনায় রোগী দ্বিগুণ বা তিনগুণ হলেও হাসপাতাল থেকে কোনো রোগীকে বের করে দেওয়া হয় না। চিকিৎসা দেওয়া হয়। আমি নিজেও চিকিৎসক হিসেবে ৩৩ বছর চাকরি করেছি। আমি জানি, আমাদের চেষ্টা থাকে কতটা। তবে, এখন সময় এসেছে আমাদের অন্যান্য সমস্যাগুলোকে চিহ্নিত করে সেগুলো একযোগে সমাধান করা। আমরা সবাই একটি ফুটবল বা ক্রিকেট টিমের মতো এক হয়ে স্বাস্থ্যসেবার উন্নয়ন নিয়ে কাজ করলে স্বাস্থ্যখাতে খুব বেশি সমস্যা আর থাকবে না।'

সম্মেলনে ঝিনাইদহের জেলা প্রশাসক ঝিনাইদহ জেলায় আত্মহত্যার হার বেশি উল্লেখ করে সেখানকার সরকারি হাসপাতালে মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের অনুরোধ জানালে স্বাস্থ্যমন্ত্রী বিষয়টি জেনে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। 

সিরাজগঞ্জ জেলা প্রশাসক স্বাস্থ্যখাতে জনবলের ঘাটতি তুলে ধরলে স্বাস্থ্যসচিব মো. জাহাঙ্গীর আলম দেড় মাসের মধ্যে জনবলের ঘাটতি অনেকটা দূর করা হবে বলে জানান। 

খাগড়াছড়ির জেলা প্রশাসক হাসপাতালে রোগীদের সময় বাঁচাতে অনলাইনে টিকিট ব্যবস্থা চালুর অনুরোধ জানালে স্বাস্থ্যমন্ত্রী ব্যবস্থা নিতে নির্দেশনা দেন। 

সম্মেলনে রংপুরের বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার চরাঞ্চলের স্বাস্থ্যসেবার মান বাড়াতে উদ্যোগ নেওয়ার অনুরোধ জানালে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন, স্বাস্থ্যসচিব জেলা প্রশাসকদের বিষয়গুলো গুরুত্ব সহকারে সমাধানের আশ্বাস দেন।

Comments

The Daily Star  | English

Heat stress jeopardises dairy industry

There are around 2.5 crore cows and 13 lakh to 14 lakh farmers in the country. Of the farmers, 3.5 lakh own large farms, according to the Dairy Farm Owners Association in Bangladesh.

41m ago