তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প

১৭০ ঘণ্টা পর জীবিত উদ্ধার

তুরস্কে ভূমিকম্পে একটি ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে সোমবার এক নারীকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকারীরা।
তুরস্ক, সিরিয়া, ভূমিকম্প, তুরস্কে ভূমিকম্প, সিরিয়ায় ভূমিকম্প,
ছবি: রয়টার্স

তুরস্কে ভূমিকম্পে ধসে পড়া একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে সোমবার এক নারীকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকারীরা।

সিএনএন তুর্কের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ গাজিয়ানটেপ প্রদেশে ভূমিকম্পের প্রায় ১৭০ ঘণ্টা পর ৪০ বছর বয়সী সিবেল কায়াকে উদ্ধার করা হয়।

এছাড়াও, উদ্ধারকারীরা কাহরামমারাসের একটি ভবনে ধ্বংসাবশেষের মধ্যে বেঁচে থাকা ৩ জনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছেন বলে জানিয়েছে সিএনএন তুর্ক।

তুরস্ক ও সিরিয়ার এই ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত ৩৩ হাজার মানুষের মুত্যুর খবর পাওয়া যাচ্ছে। মৃত্যর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ১৯৩৯ সালের পর তুরস্কে এটি সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।

এর আগে, গতকাল রোববার রাশিয়ার জরুরি অবস্থা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল, ভূমিকম্পের প্রায় ১৬০ ঘণ্টা পর রাশিয়া, কিরগিজস্তান ও বেলারুশের উদ্ধারকারী দল তুরস্কের একটি ধসে পড়া ভবন থেকে এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করে।

টেলিগ্রাম ম্যাসেজিং প্ল্যাটফর্মে রুশ মন্ত্রণালয় জানিয়েছে, রোববার ধ্বংসস্তূপ থেকে ওই ব্যক্তিকে উদ্ধারের ৪ ঘণ্টারও বেশি সময় লাগে। একটি ভিডিওতে উদ্ধারকারীদের ধ্বংসস্তূপ থেকে এক ব্যক্তিকে নিয়ে যেতে দেখা গেছে। উদ্ধারকারীরা জীবনের ঝুঁকি নিয়ে রাতে এই কাজটি করেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের দক্ষিণাঞ্চলের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শহর আনতাকিয়ার একটি জেলায় চুরির ভয়ে ব্যবসায়ীরা রোববার তাদের দোকান খালি করেছেন। অন্যান্য শহর থেকে আসা বাসিন্দা এবং ত্রাণকর্মীরা নিরাপত্তা পরিস্থিতির অবনতির কথা উল্লেখ করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, সরকার দুর্বৃত্তদের কঠোরভাবে দমন করবে।

Comments