সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে আবারও ট্রাম্পকে হত্যার হুমকি ইরানি জেনারেলের

ইরান ১ হাজার ৬৫০ কিলোমিটার (১০২৫ মাইল) দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে বলে জানিয়েছেন তিনি। 
অবশেষে ট্রাম্পের ট্যাক্স রিটার্ন প্রকাশ
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ইরানের শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানির হত্যার প্রতিশোধ নিতে আবারও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যার হুমকি দিয়েছে তেহরান।

গতকাল শুক্রবার ইরানের সশস্ত্র বাহিনী 'রেভ্যুলশনারি গার্ডস এরোস্পেস ফোর্সে'র প্রধান আমিরা আলি হাজিজাদেহ এ কথা জানান। 

২০২০ সালের জানুয়ারিতে ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস্ ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানি ইরাকে মার্কিন বিমান হামলায় নিহত হন। পরে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই সোলাইমানিকে হত্যা করা হয়েছে।

সোলাইমানি কুদস ফোর্সের মধ্যপ্রাচ্যবিষয়ক প্রধান ছিলেন। গত ২ বছরে তেহরানের পক্ষ থেকে একাধিকবার এ হত্যায় জড়িতদের বিরুদ্ধে 'চরম প্রতিশোধ' নেওয়ার ঘোষণা এসেছে।

শুক্রবার এক বক্তব্যে আমিরা আলি হাজিজাদেহ বলেন, 'আশা করি আমরা ট্রাম্প, পম্পেও, ম্যাকেঞ্জি এবং সামরিক কমান্ডারদের হত্যা করবো, যারা সোলেইমানিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন।'

ইরান ১ হাজার ৬৫০ কিলোমিটার (১০২৫ মাইল) দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে বলে জানিয়েছেন তিনি। 
ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ইরানি ড্রোন ব্যবহার নিয়ে পশ্চিমাদের উদ্বেগ বাড়িয়ে তিনি আরও বলেন, 'আমরা ইউরোপীয়দের সম্মানের জন্য ২ হাজার কিলোমিটারের এই সীমা নির্ধারণ করেছি এবং আমরা আশা করি ইউরোপীয়রা তাদেরকে দেওয়া এই সম্মানের মর্যাদা বুঝবে।'

গতকাল শনিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন ভিডিওটি সম্প্রচার করেছে। দেশটির সরকারী টেলিভিশনে সম্প্রচারিত প্রতিবেদনে আরও বলা হয়েছে, সিরিয়ার প্রতিরক্ষা সক্ষমতা 'দৃঢ়' করতে ১৫-খোরদাদ সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম সরবরাহ করবে ইরান।

Comments