যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রস্তুত উত্তর কোরিয়ার ৮ লাখ নাগরিক

উত্তর কোরিয়ার প্রায় ৮ লাখ নাগরিক যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশটির সেনাবাহিনীতে যোগ দিতে ও তালিকাভুক্ত হতে প্রস্তুত বলে জানিয়েছে পিয়ংইয়ং।
উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সেনারা একটি সামরিক কুচকাওয়াজে অংশ নেয়। রয়টার্স ফাইল ছবি

উত্তর কোরিয়ার প্রায় ৮ লাখ নাগরিক যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশটির সেনাবাহিনীতে যোগ দিতে ও তালিকাভুক্ত হতে প্রস্তুত বলে জানিয়েছে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদপত্রের বরাতে রয়টার্সের প্রতিবেদনে আজ শনিবার এ তথ্য জানানো হয়েছে।

রডং সিনমুন পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, শুধু শুক্রবারই সারাদেশে প্রায় ৮ লাখ শিক্ষার্থী ও কর্মী যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সামরিক বাহিনীতে যোগদান বা পুনরায় তালিকাভুক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, সেনাবাহিনীতে যোগদানের জন্য তরুণদের ক্রমবর্ধমান উদ্যম তরুণ প্রজন্মের অদম্য ইচ্ছাশক্তির একটি নিদর্শন এবং এর মাধ্যমে তাদের প্রবল দেশপ্রেম স্পষ্টভাবে প্রকাশ পেয়েছে।  

চলমান যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার পিয়ংইয়ং তার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর উত্তর কোরিয়ার পক্ষ থেকে এ তথ্য এল। উত্তর কোরিয়া বৃহস্পতিবার কোরীয় উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী সমুদ্রে ওই ক্ষেপণাস্ত্রটি ছোড়ে।

উত্তরের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশনের আওতায় নিষিদ্ধ করা হয়েছে। পিয়ংইয়ং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা জানিয়েছে সিউল, ওয়াশিংটন ও টোকিও।

উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় দক্ষিণ কোরিয়া ও মার্কিন বাহিনী সোমবার থেকে 'ফ্রিডম শিল্ড ২৩' নামে ১১ দিনের যৌথ মহড়া শুরু করেছে, যা ২০১৭ সাল থেকে দেখা যায়নি। এদিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এই সামরিক মহড়ার মাধ্যমে উত্তেজনা বৃদ্ধি করছে বলে  অভিযোগ তুলেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

 

Comments