আন্তর্জাতিক

পুতিনের সফর আগস্টে, গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে মস্কোর মত জানতে চায় দ. আফ্রিকা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে মস্কোর সঙ্গে আলোচনা করা হবে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডোর।
নভগরদ অঞ্চলের মেয়রের সঙ্গে বৈঠকে পুতিন (২১ সেপ্টেম্বর, ২০২২)। পুতিনের সাম্প্রতিক সব ছবিতে তাকে দু:চিন্তাগ্রস্ত দেখা যায়। ছবি: রয়টার্স
রয়টার্স ফাইল ফটো

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে মস্কোর সঙ্গে আলোচনা করা হবে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডোর। বিবিসির প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী আগস্টে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা) শীর্ষ সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকা সফরের কথা আছে পুতিনের।

এর আগে, ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে গত ১৭ মার্চ পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। কিন্তু, রোম সনদে স্বাক্ষরকারী দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকা আইনত পুতিনকে আটক করে বিচারের মুখোমুখি করতে বাধ্য।

পান্ডোর বলেন, দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষ গ্রেপ্তারি পরোয়ানার বিষয়ে প্রথমে রাশিয়ার সঙ্গে পরামর্শ করবে।

দক্ষিণ আফ্রিকার পান্ডোর রাষ্ট্রীয় মালিকানাধীন এসএবিসি নিউজকে বলেন, দক্ষিণ আফ্রিকার আইনের বিদ্যমান বিধানগুলো আমাদের দেখতে হবে। মন্ত্রিসভা হিসেবে ও রাশিয়ায় আমাদের সহকর্মীদের সঙ্গে আলোচনা করতে হবে এবং সামনে যাওয়ার পথ নির্ধারণ করতে হবে।

পশ্চিমা নিন্দা সত্ত্বেও দক্ষিণ আফ্রিকা মস্কোর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে।

Comments