ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত, দেশব্যাপী বিক্ষোভ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করেছেন। এ ঘটনার পর দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে।
ইসরায়েল, বেনিয়ামিন নেতানিয়াহু, জেরুজালেম, ইয়োভ গ্যালান্ট,
ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্তের পর দেশব্যাপী বিক্ষোভ শুরু হয়। ছবি: রয়টার্স

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করেছেন। এ ঘটনার পর দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে।

আজ সোমবার রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বরখাস্তের খবর ছড়িয়ে পড়ার পর গভীর রাতে হাজার হাজার বিক্ষোভকারী নীল ও সাদা ইসরায়েলি পতাকা নিয়ে সারা দেশের রাস্তায় নামেন। একটি নিরাপত্তা পয়েন্টের বেষ্টনি ভেঙে বিক্ষোভকারীরা জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির বাইরে জড়ো হন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষমতা গ্রহণের প্রায় ৩ মাস পর নেতানিয়াহুর জাতীয়তাবাদী-ধর্মীয় জোট প্রধান বিচার বিভাগীয় সংস্কার পরিকল্পনা নিয়ে বিভাজনের কারণে সংকটে পড়েছে।

ইসরাইলের বিরোধী নেতা ইয়াইর লাপিদ ও বেনি গান্টজ এক যৌথ বিবৃতিতে বলেছেন, 'রাজনৈতিক খেলায় রাষ্ট্রীয় নিরাপত্তা ভিত্তি হতে পারে না। নেতানিয়াহু আজ রাতে রেড লাইন অতিক্রম করেছেন।'

তারা নেতানিয়াহুর লিকুদ পার্টির সদস্যদের 'জাতীয় নিরাপত্তা ধ্বংস' না করার আহ্বান জানান।

গ্যালান্টের বরখাস্তের ঘোষণায় নেতানিয়াহুর কার্যালয় তার স্থলাভিষিক্তের নাম উল্লেখ করেনি বা অন্য কোনো বিবরণও দেয়নি। ওই ঘোষণায় শুধু বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আজ সন্ধ্যায় প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছেন।

এর কিছুক্ষণ পর ৬৪ বছর বয়সী গ্যালান্ট টুইট করেন, 'ইসরায়েলের নিরাপত্তা সবসময়ই আমার জীবনের লক্ষ্য ছিল এবং থাকবে।'

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গ্যালান্টকে বরখাস্তের আগে তিনি সতর্ক করেছিলেন, এই সংস্কার পরিকল্পনা 'রাষ্ট্রের নিরাপত্তার জন্য স্পষ্ট, তাত্ক্ষণিক এবং বাস্তব হুমকি'। তিনি এই পরিকল্পনা বন্ধের আহ্বান জানান।

গ্যালান্ট তার টেলিভিশন ভাষণে বলেন, 'এই মুহূর্তে দেশের স্বার্থে আমি যেকোনো ঝুঁকি নিতে এবং যেকোনও মূল্য দিতে প্রস্তুত।'

গ্যালেন্টের ওই ভাষণের প্রতিক্রিয়া হিসেবে রোববার রাতে নেতানিয়াহু তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেন। কারণ, তিনি সংস্কার প্যাকেজের মূল অংশ অনুমোদনে প্রস্তুত ছিলেন। এটি এমন একটি বিল যা, বিচার বিভাগীয় নিয়োগের ওপর রাজনৈতিক নিয়ন্ত্রণকে আরও কঠোর করবে এবং সুপ্রিম কোর্টে বিচারকদের নাম দিতে নির্বাহী বিভাগকে আরও স্বাধীনতা দেবে।

চলতি মাসের শুরুতে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজাক হারজোগ সতর্ক করে বলেছিলেন, বিচার বিভাগকে কীভাবে সংস্কার করা যায় তা নিয়ে ঐকমত্যে পৌঁছাতে না পারলে দেশ 'বিপর্যয়ের' সম্মুখীন হবে।

রয়টার্স জানিয়েছে, বিক্ষোভকারীরা রাস্তায় নেমে এলে পুলিশ জেরুজালেমে নেতানিয়াহুর বাসভবন এলাকা থেকে তাদের সরাতে জলকামান ব্যবহার করে। অন্যদিকে তেল আবিবের একটি প্রধান মহাসড়কের কয়েকটি স্থানে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা।

Comments