গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক গ্রেপ্তার

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াল স্ট্রিট জার্নাল এই অভিযোগ অস্বীকার করেছে এবং অবিলম্বে ইভানের মুক্তি দাবি করেছে।
ইভান গের্শকোভিচ। ছবি: রয়টার্স

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় কর্মরত ওয়াল স্ট্রিট জার্নালের এক মার্কিন প্রতিবেদককে গ্রেপ্তার করেছে মস্কো।

গ্রেপ্তার ইভান গের্শকোভিচ (৩১) ৬ বছর ধরে রাশিয়ায় সাংবাদিকতা করছেন।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ইভানের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তাতে ২০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান আছে। 

আজ বৃহস্পতিবার বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াল স্ট্রিট জার্নাল এই অভিযোগ অস্বীকার করেছে এবং অবিলম্বে ইভানের মুক্তি দাবি করেছে। তবে ওয়াশিংটন থেকে এ ব্যাপারে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

রাশিয়ার ফেডেরাল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, 'মার্কিন সরকারের স্বার্থে গুপ্তচরবৃত্তির সন্দেহে' তারা ইয়েকাতেরিনবার্গের ইউরালস শহর থেকে ইভানকে গ্রেপ্তার করেছে। তাকে মস্কোতে আনার পর আদালত তাকে বিচার শুরুর আগে ২৯ মে পর্যন্ত কারাগারে আটক রাখার নির্দেশ দেন।

ইভানের প্রতিনিধিত্বকারী আইনজীবী ড্যানিল বারম্যানের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ড্যানিল বারম্যানকে আদালতের ভেতরে প্রবেশের বা অভিযোগগুলো দেখার অনুমতি দেওয়া হয়নি। বারম্যান ধারণা করছেন, ইভানকে ১৯ শতকের কেন্দ্রীয় মস্কো জেল লেফোরতোভোতে নিয়ে যাওয়া হতে পারে।

এদিকে ওয়াল স্ট্রিট জার্নালের পক্ষ থেকে বলা হয়েছে, 'ওয়াল স্ট্রিট জার্নাল দৃঢ়ভাবে এফএসবির অভিযোগ অস্বীকার করছে এবং অবিলম্বে বিশ্বস্ত ও নিবেদিত প্রতিবেদক ইভান গার্শকোভিচের মুক্তি দাবি করছে। আমরা ইভান এবং তার পরিবারের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।'

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তিনি বিশ্বাস করেন ইভানকে 'হাতেনাতে' ধরা হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের আগে ইভান রাশিয়ায় মস্কো টাইমস এবং এএফপিতে কাজ করেছেন বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান। 

Comments