সেন্ট পিটার্সবার্গে বোমা হামলায় রুশ সামরিক ব্লগার নিহত

রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় এই সামরিক ব্লগার নিহতের ঘটনাকে দেশটির ভেতরে ইউক্রেন যুদ্ধের সঙ্গে সংশ্লিষ্ট দ্বিতীয় হত্যাকাণ্ড বলে মনে করা  হচ্ছে।
তাতারস্কি
রুশ সামরিক ব্লগার ভ্লাদলেন তাতারস্কি। ছবি: রয়টার্স

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গের একটি ক্যাফেতে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে রুশ সামরিক ব্লগার ভ্লাদলেন তাতারস্কি নিহত হয়েছেন এবং অন্তত ১৯ জন আহত হয়েছেন।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে রোববার সিএনএন এ তথ্য জানিয়েছে। ক্যাফের ভেতরে যারা ছিলেন, তদন্তকারীরা তাদেরকে জিজ্ঞাসাবাদ করছে।

রাশিয়ান রাষ্ট্রীয় তদন্ত কমিটি বলছে, তারা ইতোমধ্যে এ 'হত্যাকাণ্ডের' ঘটনায় তদন্ত শুরু করেছে।

টেলিগ্রামে তাতারস্কির ৫ লাখ ৬০ হাজারের বেশি ফলোয়ার বলে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।

রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় এই সামরিক ব্লগার নিহতের ঘটনাকে দেশটির ভেতরে ইউক্রেন যুদ্ধের সঙ্গে সংশ্লিষ্ট দ্বিতীয় হত্যাকাণ্ড বলে মনে করা  হচ্ছে।

বিস্ফোরণের ঘটনা তদন্তে সেন্ট পিটার্সবার্গের ওই ক্যাফে এলাকায় তদন্তকারী দল। ছবি: রয়টার্স

রুশ গণমাধ্যম আরটি জানায়, ভ্লাদলেন তাতারস্কির আসল নাম মাকসিম ফোমিন। তিনি ওই ক্যাফেতে একটি লাইভ ইভেন্টের আয়োজন করার সময় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ক্যাফের সামনের কাঁচ উড়ে যায়। 

প্রতিবেদনে এটিকে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি বিস্ফোরণ বলে উল্লেখ করা হয়েছে।

রুশ বার্তাসংস্থা তাস একটি সূত্রের বরাত দিয়ে বলেছে, বোমাটি ক্যাফেতে একটি মূর্তির মধ্যে লুকিয়ে রাখা হয়েছিল।

এক বিবৃতিতে সেন্ট পিটার্সবার্গের তদন্ত কমিটি জানায়, 'আজ সেন্ট পিটার্সবার্গে একটি ক্যাফেতে অজ্ঞাত এক্সপ্লোসিভ ডিভাইস বিস্ফোরিত হয়েছে। ভ্লাদলেন তাতারস্কি নামে পরিচিত সামরিক ব্লগার এতে নিহত হয়েছেন এবং ১৯ জন আহত হয়েছেন।'

এটি হত্যাকাণ্ড হতে পারে উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, 'তদন্তকারীরা এবং ফরেনসিক বিশেষজ্ঞরা ঘটনাস্থলে গেছেন। সংঘটিত অপরাধের ঘটনা ও বিবরণ তৈরি করা হচ্ছে।'

ইউক্রেনে রাশিয়া 'বিশেষ সামরিক অভিযান' শুরুর পর থেকে যুদ্ধ পরিস্থিতি বিশ্লেষণ করে ব্লগিং করেন তারারস্কি। তখন থেকেই তার জনপ্রিয়তা বাড়তে থাকে। তিনি পুরোপুরি এ যুদ্ধের পক্ষে ছিলেন। কখনো কখনো ইউক্রেনে রাশিয়ার ব্যর্থতার সমালোচনাও করেছিলেন ব্লগে।

এর আগে, গত বছর আগস্টে মস্কোর কাছে একটি গাড়ি বোমা হামলায় এক উগ্র রুশ জাতীয়তাবাদী নাগরিকের মেয়ে নিহত হয়। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস ওই হামলার জন্য ইউক্রেনের সিক্রেট সার্ভিসকে দায়ী করেছিল।

Comments