আন্তর্জাতিক

ইউক্রেনে রুশ হামলায় নিহতের সংখ্যা বেড়ে অন্তত ১২

মধ্য ইউক্রেনীয় শহর উমানে একটি বহুতল আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্রের আঘাতে ২ শিশুসহ অন্তত ১০ নিহত হয়েছেন এবং ৯ জনকে আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে।
ইউক্রেনজুড়ে রুশ হামলা
মধ্য ইউক্রেনীয় শহর উমানে একটি আবাসিক ভবনে রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর ধ্বংসস্তূপ সরাচ্ছেন উদ্ধারকর্মীরা। ছবি: রয়টার্স

প্রায় ২ মাস পর ব্যাপক পরিসরে রুশ হামলার কারণে আবারো কাঁপলো ইউক্রেন। রাজধানী কিয়েভসহ দেশজুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ১২ জনে।

আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আজ ভোরে ইউক্রেনবাসী যখন ঘুমে তখন এই হামলা চালানো হয়।

এতে আরও বলা হয়, আঞ্চলিক গভর্নর ইহোর তাবুরেতস গণমাধ্যমকে জানিয়েছেন যে মধ্য ইউক্রেনীয় শহর উমানে একটি বহুতল আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্রের আঘাতে ২ শিশুসহ অন্তত ১০ নিহত হয়েছেন এবং ৯ জনকে আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে।

সেই ভবনের এক বাসিন্দা ওলগা বলেন, 'প্রথমে জানালার কাঁচ ভেঙে যেতে দেখলাম। তারপর প্রচণ্ড বিস্ফোরণ হলো।'

আঞ্চলিক গভর্নর সেরহি লিসাক গণমাধ্যমকে বলেন, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর নিপ্রোয় এক বাড়িতে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ২ বছরের এক শিশু ও এক ৩১ বছর বয়সী এক নারী নিহত হয়েছেন। এই হামলায় ৩ জন আহত হয়েছেন।

দেশের অন্যান্য শহরের মতো রাজধানী কিয়েভও বিস্ফোরণের শব্দে কেঁপেছে। সরকারি কর্মকর্তারা বলেছেন, আকাশ প্রতিরক্ষা ইউনিট রাশিয়ার ছোড়া ১১ ক্ষেপণাস্ত্র ও ২টি ড্রোন ধ্বংস করেছে।

তারা জানান, কিয়েভের দক্ষিণে ইউক্রাইনকা শহরে রুশ হামলায় ২ জন আহত হয়েছেন।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে— ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ক্রেমেনচুক ও পলতাভা এবং দক্ষিণ ইউক্রেনের মিকোলাইভ শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রাশিয়ার ছোড়া ২৩ ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ২১টি আকাশে ধ্বংস করা হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টেলিগ্রাম পোস্টে রুশ হামলায় ধ্বংস হওয়া বাড়িঘরের ছবি দিয়ে লিখেন, 'এই রুশ হামলার সমুচিত জবাব ইউক্রেন ও বিশ্ববাসী দেবে।'

Comments