বরিস জনসনকে ঋণ পেতে সহায়তার অভিযোগ, বিবিসি চেয়ারম্যান রিচার্ড শার্পের পদত্যাগ

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে ঋণ পেতে সহায়তা করার অভিযোগ ওঠার পর পদত্যাগ করেছেন বিবিসি চেয়ারম্যান রিচার্ড শার্প।
রিচার্ড শার্প। ছবি: টুইটার থেকে নেওয়া

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে ঋণ পেতে সহায়তা করার অভিযোগ ওঠার পর পদত্যাগ করেছেন বিবিসি চেয়ারম্যান রিচার্ড শার্প।

বরিস জনসনের জন্য ৮ লাখ পাউন্ডের একটি ঋণের ব্যবস্থা করার ক্ষেত্রে রিচার্ড শার্পের ভূমিকা ছিল এবং তিনি বিষয়টি গোপন রাখায় আইন লঙ্ঘন করা হয়েছে বলে একটি তদন্তে উঠে এসেছে।

আজ শুক্রবার তদন্তের একটি প্রতিবেদন প্রকাশ পাওয়ার পর রিচার্ড শার্প পদত্যাগ করেছেন বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

পদত্যাগ প্রসঙ্গে বিবিসি চেয়ারম্যান বলেছেন, 'আমি যদি আমার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত এ পদে থাকি, তাহলে তা করপোরেশনের ভালো কাজকে আড়াল করে রাখতে পারে।'

রিচার্ড শার্প ২০২১ সালের ফেব্রুয়ারিতে বিবিসিতে যোগ দেওয়ার আগে আন্তর্জাতিক আর্থিক সেবা প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্‌সে কাজ করতেন। সেখানে বর্তমান ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার অধীনে কাজ করতেন।

তদন্তে শার্পের বিরুদ্ধে দুটি স্বার্থের দ্বন্দ্ব সামনে এসেছে, যেগুলো তিনি গোপন রেখেছিলেন। এর একটি হলো, তিনি বিবিসির চেয়ারম্যান পদে আবেদনের আগে তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসনকে এ বিষয়ে তার আগ্রহের কথা জানিয়েছিলেন। 

অপরটি হলো, তিনি সাবেক প্রধানমন্ত্রীর জন্য অর্থের ব্যবস্থা করতে ক্যাবিনেট সেক্রেটারি সাইমন কেসকে কানাডিয়ান এক কোটিপতির সঙ্গে পরিচয় করিয়ে দেবেন বলেছিলেন।

তদন্তে রিচার্ড শার্পের নিয়োগ প্রক্রিয়া এবং বরিস জনসনের ৮ লাখ পাউন্ড ঋণের গ্যারান্টিতে তার ভূমিকা পর্যালোচনা করা হয়।

বিবিসি মহাপরিচালক টিম ডেভি শার্পের এ সিদ্ধান্তের প্রশংসা জানিয়ে বলেছেন, 'দর্শকশ্রোতাদের সেবা নিশ্চিতে কঠোর পরিশ্রম চালিয়ে যাওয়াই আমাদের মূল ফোকাস।'

Comments