লন্ডনে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ, প্রজাতন্ত্র আন্দোলনের প্রধান গ্রেপ্তার

যুক্তরাজ্যে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হয়েছে। আজ শনিবার দিনভর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তিনি সিংহাসনে আরোহণ করেন।
রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের সময় লন্ডনে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ হয়েছে। ছবি: রয়টার্স

যুক্তরাজ্যে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হয়েছে। আজ শনিবার দিনভর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তিনি সিংহাসনে আরোহণ করেন।

এদিকে, রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের সময় রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ করায় যুক্তরাজ্যের নেতৃস্থানীয় প্রজাতন্ত্র আন্দোলনের প্রধান গ্রাহাম স্মিথকে গ্রেপ্তার করেছে পুলিশ।

দ্য গার্ডিয়ান জানায়, ট্রাফালগার স্কয়ারে বিক্ষোভের মূল স্থানে গ্রাহাম স্মিথ বিক্ষোভকারীদের জন্য পানীয় এবং প্ল্যাকার্ড সংগ্রহ করছিলেন। এসময় মধ্য লন্ডনের সেন্ট মার্টিন লেনে অপর ৫ জনের সঙ্গে তাকেও আটকায় পুলিশ।

বিক্ষোভকারীরা কয়েকশ প্ল্যাকার্ড সম্বলিত একটি ভাড়া করা ভ্যানের পেছনে হাঁটছিলেন। সেসময় পুলিশ গিয়ে তাদের তল্লাশি করে।

প্রজাতন্ত্র আন্দোলনের এক পরিচালক হ্যারি স্ট্র্যাটন বলেন, 'বিক্ষোভকারীরা যখন প্ল্যাকার্ড সংগ্রহ করছিলেন, তখন পুলিশ তাদের বাধা দেয়। জিজ্ঞেস করলে পুলিশ জানায় যে, তারা ভ্যানটিকে তল্লাশি করবে। পরে সেখান থেকেই ৬ সংগঠককে গ্রেপ্তার করা হয়।'

'আমরা জানতে চেয়েছিলাম, কোন অভিযোগের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু পুলিশ তা জানায়নি। এটি আশ্চর্যজনক, কারণ আমরা এ বিষয়ে পুলিশের সঙ্গে একাধিকবার বৈঠক করেছি', যোগ করেন তিনি।

 

Comments