ইমরান ক্ষমতার অপব্যবহার করেছেন: বিলাওয়াল ভুট্টো

বিলাওয়াল ভুট্টো বলেছেন, যেসব অভিযোগে ইমরানকে গ্রেপ্তার করা হয়েছে, সেগুলো ‘গুরুতর’। 
ইমরান ক্ষমতার অপব্যবহার করেছেন: বিলাওয়াল ভুট্টো
ছবি: ডন

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, 'পিটিআই চেয়ারম্যান ইমরান খান সরকারে থাকাকালীন ক্ষমতার অপব্যবহার করেছেন।'

আজ বৃহস্পতিবার পাকিস্তানের করাচি থেকে গণমাধ্যমে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

এ বিষয়ে পাকিস্তানের সংবাদপত্র দ্য ডন জানিয়েছে, বিলাওয়াল তার ভাষণে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী ও তার দল ক্ষমতায় থাকাকালীন সংশোধনের বিষয়ে বিরোধিতা করেন। এ ছাড়া তাদের দাবি ছিল, বিরোধী দল ন্যাশনাল রিকনসিলিয়েশন অর্ডিন্যান্স (এনআরও) পাওয়ার জন্য চাপ প্রয়োগের কৌশল ব্যবহার করছে।'

বিলাওয়াল বলেন, যেসব অভিযোগে ইমরানকে গ্রেপ্তার করা হয়েছে, সেগুলো 'গুরুতর'। 

তিনি আরও বলেন, যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ) মামলাটির তদন্ত করে। তারা পাকিস্তানে ১৯০ মিলিয়ন পাউন্ড পাঠাতে চেয়েছিল। 

তারা ইমরানকে পাকিস্তানের অর্থ ফেরত দেওয়ার সুযোগ দিয়েছিল। তিনি তার ক্ষমতা ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদের অপব্যবহার করেছেন, বলেন বিলাওয়াল।

গতকাল মঙ্গলবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয়েছে। বুধবার ইমরান খানের ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়া, আজ একটি দায়রা আদালতে তোশাখানা মামলায়ও তাকে অভিযুক্ত করা হয়েছে।

মঙ্গলবার ইমরান খানকে গ্রেপ্তারের পরপরই লাহোরে ক্যান্টনমেন্টের ভেতরে প্রবেশ করে হামলা, ভাঙচুর ও আগুন দেয় পিটিআই সমর্থকরা, প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে পাকিস্তান। মোবাইল ইন্টারনেট ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে, টুইটার, ফেসবুক ও ইউটিউবের মতো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করা যাচ্ছে না। বুধবার থেকে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রমও ব্যাহত হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত বিক্ষোভের ছবিতে দেখা গেছে, পুলিশের সঙ্গে সরাসরি সংঘর্ষ চলছে পিটিআই সমর্থকদের। বিক্ষোভকারীরা পুলিশের গাড়ি, চেকপোস্ট, আধাসামরিক বাহিনীর চেকপোস্ট, সরকারি অ্যাম্বুলেন্স, সরকারি রেডিও ভবনসহ বিভিন্ন স্থাপনায় ভাঙচুর করেছে, আগুন দিয়েছে।

পেশোয়ার, পাঞ্জাব, লাহোর, করাচি, ইসলামাবাদসহ বড় বড় শহরগুলোতে জোরালো হচ্ছে বিক্ষোভ, পুলিশের সঙ্গে সহিংসতায় বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। কয়েকটি প্রদেশে ইতোমধ্যেই ১৪৪ ধারা জারি করা হয়েছে।

 

 

Comments