তুরস্কে নির্বাচন

এরদোয়ানই আবার, না বিরোধী জোট

নির্বাচনে এরদোয়ানের মূল প্রতিদ্বন্দ্বী ন্যাশনস এলায়েন্সের কামাল কিলিজদারগলু ও আতা এলায়েন্সের সিনান ওগান।
তুরস্কে নির্বাচন
তুরস্কে প্রেসিডেনশিয়াল ও পার্লামেন্টারি নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ছবি: টিআরটি ওয়ার্ল্ড

তুরস্কে প্রায় ২০ বছর ধরে ক্ষমতায় থাকা রিসেপ তাইয়েপ এরদোয়ানের ভাগ্য নির্ধারণী ভোট চলছে।

আজ রোববার তুরস্কের সরকারি সংবাদমাধ্যম টিআরটি জানায়, স্থানীয় সময় সকালে দেশটিতে একই সঙ্গে প্রেসিডেনশিয়াল ও পার্লামেন্টারি নির্বাচন শুরু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বর্তমান প্রেসিডেন্ট এরদোয়ান শেষ মেয়াদের জন্য নির্বাচনে অংশ নিচ্ছেন।

নির্বাচনে এরদোয়ানের মূল প্রতিদ্বন্দ্বী ন্যাশনস এলায়েন্সের কামাল কিলিজদারগলু ও আতা এলায়েন্সের সিনান ওগান। এছাড়াও, সোশ্যালিস্ট ইউনিয়ন ও লেবার অ্যান্ড ফ্রিডম এলায়েন্স নির্বাচনে অংশ নিচ্ছে।

প্রায় ৬ কোটি ৪০ লাখ ভোটার গুরুত্বপূর্ণ এই নির্বাচনে ভোট দেবেন। তারা একই দিনে দেশটির ১৩তম প্রেসিডেন্ট ও পার্লামেন্টের ৬০০ আসনের সদস্য নির্বাচিত করবেন।

নির্বাচনে বিজয়ীকে ৫০ শতাংশের বেশি ভোট পেতে হবে। কেউ প্রয়োজনীয় ভোট না পেলে আগামী ২ সপ্তাহের মধ্যে 'রান-অফ'-এ যেতে হবে।

এরদোয়ানের মূল প্রতিদ্বন্দ্বী কিলিজদারগলু নির্বাচিত হলে ২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর প্রেসিডেন্টের বাড়তি ক্ষমতা কমানোর প্রতিজ্ঞা করেছেন।

অন্যদিকে, এরদোয়ান আগামী ১০০ বছর তুরস্কের উন্নয়নের রূপরেখা 'সেঞ্চুরি অব টার্কি'র প্রতিশ্রুতি দিয়েছেন।

সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, এই নির্বাচনের মাধ্যমে হয় এরদোয়ানের শাসনকালকে আরও দীর্ঘ করবে নতুবা বর্তমানের প্রেসিডেনশিয়াল ব্যবস্থা থেকে তুরস্ককে পার্লামেন্টারি ব্যবস্থায় ফিরিয়ে আনার পক্ষে গণরায় পাওয়া যাবে।

তুরস্কের দৈনিক হুরিয়াত ডেইলি নিউজ জানায়, তুরস্কের সুপ্রিম ইলেকশন বোর্ডের প্রধান আহমেদ ইয়েনের গণমাধ্যমকে বলেছেন, 'আশা করছি, অন্যান্য নির্বাচনের মতো এবারও ভোট শেষের পরপরই ফল জানাতে পারবো।'

Comments