এরদোয়ানের তুরস্কে ‘কিং মেকার’ সিনান ওগান

আজারবাইজানি তুর্কি বংশোদ্ভূত শিক্ষাবিদ সিনান ওগান এখন তুরস্কের ‘কিং মেকার’। গত ২০ বছর ধরে দাপটের সঙ্গে দেশ চালানো প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান পুনর্নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না হওয়ায় মাত্র ৫ দশমিক ১৭ শতাংশ ভোট পেয়ে তুরস্কের ‘ভাগ্য বিধাতা’ হয়ে উঠেছেন সিনান।
তুরস্কে নির্বাচন
সিনান ওগান। ছবি: রয়টার্স

আজারবাইজানি তুর্কি বংশোদ্ভূত শিক্ষাবিদ সিনান ওগান এখন তুরস্কের 'কিং মেকার'। গত ২০ বছর ধরে দাপটের সঙ্গে দেশ চালানো প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান পুনর্নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না হওয়ায় মাত্র ৫ দশমিক ১৭ শতাংশ ভোট পেয়ে তুরস্কের 'ভাগ্য বিধাতা' হয়ে উঠেছেন সিনান।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা টিআরটি জানিয়েছে এখন পর্যন্ত ৯৯ দশমিক ৮৭ শতাংশ ভোট গণনায় দেখা গেছে ক্ষমতাসীন পিপলস এলায়েন্সের প্রার্থী এরদোয়ান পেয়েছেন ৪৯ দশমিক ৫০ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ন্যাশনস এলায়েন্সের কামাল কিলিজদারগলু পেয়েছেন ৪৪ দশমিক ৮৯ শতাংশ ভোট।

এরদোয়ানের তৃতীয় প্রতিদ্বন্দ্বী আতা এলায়েন্সের সিনান ওগান পেয়েছেন ৫ দশমিক ১৭ শতাংশ ভোট।

কোনো প্রার্থীই প্রয়োজনীয় সংখ্যক ভোট না পাওয়ায় দেশটিতে আগামী ২ সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হবে।

গতকাল সোমবার তুরস্কের সংবাদমাধ্যম হুরিয়াত ডেইলি নিউজ জানিয়েছে, দ্বিতীয় অবস্থানে থাকা কামাল কিলিজদারগলু তৃতীয় অবস্থানে থাকা সিনানের সমর্থকদের ভোট পাওয়ার আশায় তাকে ফোনে অভিনন্দন জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, গতকালের নির্বাচনে সিনান আবির্ভূত হয়েছেন 'গেম চেঞ্জার' হিসেবে।

সিনানের জন্ম ১৯৬৭ সালে, তুরস্কের পূর্বাঞ্চলে আর্মেনিয়ার সীমান্তবর্তী ইগদির শহরে। তিনি মারমারা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগ থেকে স্নাতক ডিগ্রি নেন। তিনি আন্তর্জাতিক সম্পর্ক ও রাষ্ট্রবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি নেন মস্কো স্টেট ইউনিভার্সিটি অব ইন্টারন্যাশনাল রিলেশনস থেকে।

Comments