ওডিশায় যেভাবে ঘটল ৩ ট্রেন দুর্ঘটনা

‘যখন দুর্ঘটনাটি ঘটে তখন আমি ঘুমিয়ে ছিলাম। বিকট শব্দে জেগে উঠি। দেখি, অনেক যাত্রী আমার ওপর এসে পড়েছেন। আমি আহত হই। বগি থেকে নেমে দেখি অনেকে ট্রেনের নিচে চাপা পড়ে আছেন।’
ওডিশায় ট্রেন দুর্ঘটনা
ওডিশার ট্রেন দুর্ঘটনা। ছবি: রয়টার্স

ভারতের ওডিশার ট্রেন দুর্ঘটনায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ২৮৮ জন। যেভাবে ত্রিমুখী এই ট্রেন দুর্ঘটনাটি ঘটেছে তার একটি বিবরণ দিয়েছে ভারতীয় গণমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া।

আজ শনিবার সকালে সংবাদমাধ্যমটি জানায়, গতকাল স্থানীয় সময় ৭টায় ওডিশা রাজ্যের বালেশ্বরের কাছে বহানগা বাজারে স্যার এম বিশ্বেশ্বর টার্মিনালে হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস লাইনচ্যুত হয়।

এরপরই উল্টো দিক থেকে আসা করমন্ডল এক্সপ্রেস লাইনচ্যুত সুপারফাস্ট এক্সপ্রেসের বগিগুলোকে আঘাত করে। এতে করমন্ডল এক্সপ্রেসের ১২টি বগি লাইনচ্যুত হয়।

লাইনচ্যুত বগিগুলোর কয়েকটি গিয়ে আঘাত করে পাশে দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনটিকে।

করমন্ডল এক্সপ্রেসের যাত্রী স্বপন কুমার গণমাধ্যমটিকে বলেন, 'যখন দুর্ঘটনাটি ঘটে তখন আমি ঘুমিয়ে ছিলাম। বিকট শব্দে জেগে উঠি। দেখি, অনেক যাত্রী আমার ওপর এসে পড়েছেন। আমি আহত হই। বগি থেকে নেমে দেখি অনেকে ট্রেনের নিচে চাপা পড়ে আছেন।'

সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, স্থানীয় সময় ৬টা ৫৫ মিনিটে বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস ডাউন লাইনে লাইনচ্যুত হয়। ৭টার দিকে আপ-লাইনে করমন্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়।

মালবাহী ট্রেনটিতে আঘাত লাগার সময় সেটি লাইনে থেমে ছিল।

সংবাদ প্রতিবেদনে বলা হয়, হাওড়া থেকে চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেসের যাত্রী অনুভব দাশ টুইটারে জানান যে, তিনি নিরাপদে বগি থেকে বের হতে পারলেও রেললাইনে অনেক দেহ কাটা পড়ে থাকতে দেখেছেন।

সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, আজ সকালে ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে ঘটনাটি তদন্ত করতে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রেলওয়ে সেইফটি কমিশনারের নেতৃত্বে এই দুর্ঘটনার মূল কারণ খুঁজে বের করবেন।

Comments