ওডিশায় ট্রেন দুর্ঘটনা

নিহত বেড়ে ২৮৮, আহত ৮৫০

দুর্ঘটনায় পড়া ট্রেনগুলো হলো—বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস, শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমন্ডল ও একটি মালবাহী ট্রেন।
ওডিশায় ট্রেন দুর্ঘটনা
ভারতের ওডিশা রাজ্যের বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। ছবি: রয়টার্স

ভারতের ওডিশা রাজ্যের বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৮৮ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন অন্তত ৮৫০ জন।

আজ শনিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গতকাল স্থানীয় সময় সন্ধ্যায় একটি যাত্রীবাহী ট্রেন অপর একটি ট্রেনের লাইনচ্যুত বগিতে আঘাত করে। একটি মালবাহী ট্রেনও এই দুর্ঘটনায় পড়ে।

দুর্ঘটনায় পড়া ট্রেনগুলো হলো—বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস, শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমন্ডল ও একটি মালবাহী ট্রেন।

এতে আরও বলা হয়, করমন্ডল এক্সপ্রেস পশ্চিমবঙ্গের হাওড়া থেকে চেন্নাই যাচ্ছিল। এটি বেঙ্গালুরু থেকে হাওড়াগামী ট্রেনের লাইনচ্যুত বগিতে আঘাত করে।

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, দুর্ঘটনার পর আজ রেল কর্তৃপক্ষ ৪৯ ট্রেনের চলাচল বন্ধ করেছে এবং ৩৮ ট্রেনের রুট পরিবর্তন করেছে।

ভারতের সাম্প্রতিক ইতিহাসে এই ভয়াবহ দুর্ঘটনার কারণে ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েক রাজ্যে একদিনের শোক ঘোষণা করেছেন।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইটারে বলেন যে, উদ্ধারকাজে বিমান বাহিনীর সহায়তা চাওয়া হয়েছে।

তিনি নিহতদের পরিবারপ্রতি ১০ লাখ রুপি ও গুরুতর আহতদের জনপ্রতি ২ লাখ রুপি ও অল্প আঘাত পাওয়া ব্যক্তিদের জনপ্রতি ৫০ রুপি ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শোক প্রকাশ করেছেন। তিনি প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে নিহতদের পরিবারপ্রতি ২ লাখ রুপি ও আহতদের জনপ্রতি ৫০ হাজার রুপি ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, আজ সকালে সাদা কাপড়ে মোড়ানো অবস্থায় মরদেহগুলো রেল লাইনের বাইরে পুলিশ সদস্যদের নিয়ে যেতে দেখা গেছে।

প্রতিবেদনে বলা হয়, এই দুর্ঘটনায় একটি মালবাহী ট্রেনের কথা স্থানীয় গণমাধ্যমগুলোয় উল্লেখ করা হলেও রেল কর্তৃপক্ষ এর সম্ভাবনা নিয়ে কোনো মন্তব্য করেনি।

Comments