ডুবোযান টাইটান নিখোঁজ

আটলান্টিকের তলদেশে ধ্বংসাবশেষের খোঁজ পেয়েছে মার্কিন কোস্টগার্ড

তবে এই ধ্বংসাবশেষ নিখোঁজ ডুবোযান টাইটানের কি না, তা এখনো স্পষ্ট নয়। 
ডুবোযান টাইটান
আটলান্টিক মহাসাগরের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে পর্যটকসহ যাত্রা করেছিল ডুবোযান টাইটান। ছবি: রয়টার্স

আটলান্টিকের তলায় ধ্বংসাবশেষের খোঁজ পেয়েছে মার্কিন কোস্টগার্ড। টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ ডুবোযান টাইটানের সন্ধানে যাওয়া কোস্টগার্ড দল এই ধ্বংসাবশেষের খোঁজ পায়।

তবে এই ধ্বংসাবশেষ নিখোঁজ ডুবোযানের কি না, তা এখনো স্পষ্ট নয়। 

কোস্টগার্ডের এক বিবৃতির বরাত দিয়ে আজ বৃহস্পতিবার বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গবেষকদের পাঠানো দূর থেকে পরিচালিত হরাইজন আর্কটিকের একটি আরওভি আটলান্টিকের তলদেশে একটি ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে। 

যানটি সমুদ্রের তলদেশে পৌঁছাতে এবং পৃষ্ঠের ছবি পাঠাতে সক্ষম।

বিশেষজ্ঞরা ওই এলাকাটি পর্যবেক্ষণ করছেন। মার্কিন কোস্টগার্ড স্থানীয় সময় বিকেল ৩টায় এ বিষয়ে সংবাদ সম্মেলন করবে।

এক টুইটবার্তায় মার্কিন কোস্টগার্ড (নর্থইস্ট) জানায়, 'টাইটানিকের কাছে একটি আরওভি ধ্বংসাবশেষের খোঁজ পেয়েছে। সম্মিলিত কমান্ডের বিশেষজ্ঞরা তথ্য যাচাই-বাছাই করছেন।'

আরেকটি আরওভি জুলিয়েট নিউজার্সি থেকে রওনা হচ্ছে। এটির ২০০ ঘণ্টা টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষ খোঁজের অভিজ্ঞতা আছে।

কোস্টগার্ড বলছে, অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত আছে।

প্রায় ১০ হাজার বর্গমাইল এলাকাজুড়ে উড়োজাহাজ, জাহাজ অনুসন্ধান চালাচ্ছে।

আটলান্টিক মহাসাগরের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে পর্যটকদের নিয়ে রওনা হয়েছিল ডুবোযান টাইটান। গত রোববার ৫ পর্যটকসহ সেটি নিখোঁজ হয়।

আজ বৃহস্পতিবার টাইটানের ভেতরের অক্সিজেনও শেষ হয়ে যাওয়ার কথা। আর অক্সিজেন থাকলেও আদৌ ডুবোযানটি অক্ষত আছে কি না, তা নিয়েও আশঙ্কা আছে।

মার্কিন প্রতিষ্ঠান ওশ্যানগেট এক্সপিডিশানসের পরিচালনায় মিনিভ্যান আকৃতির ডুবোযান 'টাইটান' রোববার স্থানীয় সময় সকাল ৮টায় অভিযান শুরু করে। পরিকল্পনা অনুযায়ী, কানাডার কাছে আটলান্টিক মহাসাগরের এক দুর্গম এলাকায় পানির নিচে টাইটানিকের ধ্বংসাবশেষের কাছে প্রায় ২ ঘণ্টা থাকার কথা ছিল ডু্বোযানটির।

এ সময়সীমা শেষ হওয়ার খানিক সময় আগে পানির ওপরে থাকা জাহাজের সঙ্গে ডুবোযানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

অক্সিজেন পরিস্থিতি

পরিচালনা প্রতিষ্ঠানের দেওয়া তথ্য অনুযায়ী, ডুবোযানে ৯৬ ঘণ্টার অক্সিজেন মজুত ছিল। এর অর্থ হলো আজ বৃহস্পতিবার সকালের কোনো এক সময় তা ফুরিয়ে যাওয়ার কথা। তবে বিশেষজ্ঞরা জানান, অক্সিজেন সরবরাহ কতক্ষণ থাকবে তা অনেকগুলো বিষয়ের ওপর নির্ভর করে, যার মধ্যে আছে ডুবোযানের জ্বালানি পরিস্থিতি এবং যাত্রীদের মানসিক অবস্থা।

পানির নিচে শব্দ

বুধবার কানাডার একটি উড়োজাহাজ পানির নিচ থেকে আসা শব্দ রেকর্ড করে। মার্কিন কোস্ট গার্ড বিষয়টি নিশ্চিত করে। যার ফলে উদ্ধারদল ও টাইটানের ৫ যাত্রীর আপনজনরা আশায় বুক বাঁধেন। 

পরবর্তীতে কোস্ট গার্ড আরও জানায়, রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রিত উদ্ধারযানকে শব্দের উৎসের কাছে পাঠানো হয়েছে, কিন্তু সেখানে এখনো কিছু খুঁজে পাওয়া যায়নি। কর্মকর্তারা আশংকা প্রকাশ করেন, রেকর্ড করা শব্দগুলো এমন কী টাইটান থেকে নাও এসে থাকতে পারে।

 

Comments