আন্তর্জাতিক

ওডিশা ট্রেন দুর্ঘটনার ১ মাস: ৫২ মরদেহের পরিচয় মেলেনি এখনো

নিখোঁজ প্রিয়জনের মরদেহ পেতে এখনো হাসপাতালে ছুটে বেড়াচ্ছেন স্বজনরা।
ওডিশার ট্রেন দুর্ঘটনা
ওডিশার ট্রেন দুর্ঘটনা। ছবি: এএফপি

ভারতের ওডিশায় ৩ ট্রেনের সংঘর্ষে শতাব্দীর সবচেয়ে ভয়াবহতম রেল দুর্ঘটনার ১ মাস পেরিয়ে গেলেও এখনো ৫২ মরদেহের পরিচয় মেলেনি। অন্যদিকে, নিখোঁজ প্রিয়জনের মরদেহ পেতে এখনো হাসপাতালে ছুটে বেড়াচ্ছেন স্বজনরা।

বিবিসি জানায়, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ট্রেন ও রেললাইন মেরামতের পর রেল যোগাযোগ আবার সচল হলেও অনেক পরিবার এখনও তাদের প্রিয়জনের মরদেহ খুঁজছে।

গত ১ মাস ধরে ওডিশার সরকারি হাসপাতাল এইমসের কাছে ভুবনেশ্বর শহরের একটি গেস্ট হাউসে থাকছেন শিবচরণ। পশ্চিমবঙ্গের পূর্বাঞ্চলীয় রাজ্য থেকে ভাই কৃষ্ণার মরদেহের খোঁজে এসেছেন তিনি। কিন্তু অপেক্ষা যেন থামছেই না।

এইমসে এখন ৫২টি মরদেহ রয়েছে। একটি ডিপ ফ্রিজে সেগুলো সংরক্ষণ করে রাখা। কিছু মরদেহ এতটাই ছিন্নভিন্ন যে সেগুলো শনাক্ত করা কঠিন।

শিবচরণ জানান, আমি ভাইয়ের কিছু পোশাক শনাক্ত করতে পেরেছি। এখন ডিএনএ পরীক্ষার রিপোর্টের জন্য অপেক্ষা করছি।

ছিন্নভিন্ন মরদেহ স্বজনদের বুঝিয়ে দেওয়ার আগে ডিএনএ'র পরীক্ষার মাধ্যমে নিশ্চিত করে নেওয়া হচ্ছে। কিন্তু ১ মাস পার হলেও এখনো অনেক মরদেহেরই ডিএনএ রিপোর্ট পাওয়া যায়নি।  

'রিপোর্ট কবে আসবে তা কেউ আমাকে বলেনি। আমি ভাইয়ের মরদেহ না নিয়ে এখান থেকে যাব না। আমি চাই তার শেষকৃত্য যথাযথভাবে সম্পন্ন হোক,' শিবচরণ বলেন।

একইভাবে ভাইয়ের মরদেহ পাওয়ার আশায় এইমস হাসপাতালে প্রতিদিন যাতায়াত করছেন আনজারুল হকের ভাই। ডিএনএ নমুনা দেওয়ার পর এখনো রিপোর্ট পাননি তিনি।

আনজারুল হকের শ্যালক মোহাম্মদ করিম বলেন, '১ মাস পার হয়ে গেছে। কিন্তু আমরা তার মরদেহ সম্পর্কে কোনো তথ্য পাইনি।'

গত ৬ জুন ভারতের ওডিশায় ৩ ট্রেনের সংঘর্ষে শতাব্দীর সবচেয়ে ভয়াবহতম রেল দুর্ঘটনা ঘটে। এতে অন্তত ২৯৩ জন নিহত ও ১ হাজারেরও বেশি মানুষ আহত হন।

Comments