ইমরান খানকে ৫ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা

আদালতের রায়ে দোষী সাব্যস্ত হওয়ায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ৫ বছরের জন্য অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।
ইমরান খান। ছবি: সংগৃহীত

আদালতের রায়ে দোষী সাব্যস্ত হওয়ায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ৫ বছরের জন্য অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।

তোশাখানা দুর্নীতি মামলায় গত শনিবার ইমরানকে ৩ বছরের কারাদণ্ড দেন দেশটির আদালত। 

এ রায়ের পর নির্বাচন কমিশন তাকে অযোগ্য ঘোষণা করে মঙ্গলবার একটি প্রজ্ঞাপন জারি করে বলে পাকিস্তানি গণমাধ্যম ডন জানিয়েছে।

ইমরানের বিরুদ্ধে তোশাখানার মামলাটি করেছিল পাকিস্তান নির্বাচন কমিশন। মামলায় ইমরানের বিরুদ্ধে প্রধানমন্ত্রী থাকাকালে পাওয়া উপহার রাষ্ট্রীয় তোশাখানায় জমা না দিয়ে বিক্রির অভিযোগ আনা হয়।

আদালতের রায়ে বলা হয়, ইমরান খান ইচ্ছাকৃতভাবে নির্বাচন কমিশনে (তোশাখানা উপহারের) মিথ্যা বিবরণ দিয়েছেন। 

আদালত তাকে ৩ বছরের কারাদণ্ডের পাশাপাশি ১ লাখ রুপি জরিমানাও করেন।

রায়ের পর ইমরানকে সেদিনই লাহোরের জামান পার্কের বাসা থেকে পাঞ্জাব পুলিশ গ্রেপ্তার করে।

এ রায়ের ফলে পাকিস্তানের সংবিধানের ৬৩ (১) অনুচ্ছেদ অনুযায়ী ইমরান খান ৫ বছর সরকারি যেকোনো পদের জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

মঙ্গলবার জারি করা প্রজ্ঞাপনে নির্বাচন কমিশন শনিবারের আদালতের আদেশের বরাত দিয়ে ইমরানকে নির্বাচন আইন, ২০১৭ এর ২৩২ ধারা এবং সংবিধানের ৬৩ (১) অনুচ্ছেদের অধীনে ৫ বছরের জন্য অযোগ্য ঘোষণা করে।

এতে বলা হয়, ইমরান আহমেদ খান নিয়াজিকে ৫ বছরের জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছে এবং এনএ-৪৫ কুররাম-১ নির্বাচনী এলাকার নির্বাচিত পদ থেকেও প্রত্যাহার করা হয়েছে।

এদিকে মঙ্গলবার ইমরান নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্টে আইনজীবীর মাধ্যমে একটি পিটিশন দাখিল করেন। 

আগামীকাল বুধবার হাইকোর্টের প্রধান বিচারপতি আমের ফারুক ও বিচারপতি তারিক মেহমুদ জাহাঙ্গিরির ২ সদস্যের বেঞ্চে পিটিশনটি গ্রহণ করা হবে।

 

Comments

The Daily Star  | English

Goods worth Tk 16k imported at Tk 2.63 crore

State-run Power Grid Company of Bangladesh Ltd (PGCBL) imported 68 kilograms of tower bolts, nuts and washers from India for a whopping $2,39,695 or Tk 2.63 crore, which is 1,619 times the contract value.

5h ago