ইসরায়েলকে অস্ত্র সরবরাহ শুরু করেছে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনি সংগঠন হামাসের সঙ্গে রক্তক্ষয়ী সংঘাতের মধ্যেই মিত্র ইসরায়েলকে প্রতিশ্রুত অস্ত্র সহায়তা দেওয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র।
ইসরায়েলের জন্য মার্কিন অস্ত্রবাহী বিমান। ছবি: এক্স থেকে নেওয়া

ফিলিস্তিনি সংগঠন হামাসের সঙ্গে রক্তক্ষয়ী সংঘাতের মধ্যেই মিত্র ইসরায়েলকে প্রতিশ্রুত অস্ত্র সহায়তা দেওয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র।

আজ বুধবার সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন অস্ত্রবাহী প্রথম বিমানটি মঙ্গলবার গভীর রাতে দক্ষিণ ইসরায়েলের নেভাটিম বিমানঘাঁটিতে পৌঁছেছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে আইডিএফ জানায়, আমাদের সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতার মূল বিষয়টিই হলো যুদ্ধের সময় আঞ্চলিক নিরাপত্তা এবং স্থিতিশীলতা নিশ্চিত করা। 

ইতোমধ্যে মার্কিন অস্ত্রের চালান আসার একটি ভিডিও প্রকাশ করেছে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

মন্ত্রণালয় এক্সে জানায়, সরঞ্জামগুলো ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডিওপিপি (উৎপাদন ও সংগ্রহ বিভাগ), ইউএস প্রকিউরমেন্ট মিশন এবং আন্তর্জাতিক পরিবহন ইউনিটের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে এবং ইসরায়েলে আনা হয়েছে।

নিউইয়র্ক পোস্ট জানায়, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, 'প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশে ইসরায়েলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার জন্য গোলাবারুদ এবং ইন্টারসেপ্টর সরবরাহ বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র।'

সেদিনই 'ইসরায়েলের প্রয়োজন হবে এমন অতিরিক্ত ক্ষমতা' নিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বাইডেনের কথা হয় বলেও জানান তিনি।

এর আগে ফক্স নিউজ এক প্রতিবেদনে জানায় যে, ইসরায়েলের জন্য এক হাজার স্মার্ট বোমা সরবরাহের গতি বাড়িয়েছে বোয়িং।

প্রতিবেদনে বলা হয়, ২৫০ পাউন্ড ওজনের বোমাগুলোকে মার্কিন বিমানঘাঁটি থেকে ইসরায়েলে নিয়ে গেছে সেদেশের বিমান বাহিনী।

২০২১ সালে বোয়িং ও ইসরায়েলি সামরিক বাহিনীর মধ্যে 'সরাসরি বাণিজ্যিক বিক্রয়'-এর অংশ হিসেবে এসব বোমা সরবরাহ করা হচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

Comments