ইসরায়েল-হামাস যুদ্ধ
গাজার হাসপাতালে হামলা

বাইডেনের সঙ্গে জর্ডান, মিশর ও ফিলিস্তিনের নেতাদের বৈঠক বাতিল

প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দেশটির প্রতি তার সমর্থনের কথা জানাবেন। আশা করা হচ্ছে তিনি গাজায় ইসরায়েলের সামরিক পরিকল্পনা নিয়েও আলোচনা করবেন।
বাইডেন
জো বাইডেন। ছবি: রয়টার্স ফাইল ফটো

অবরুদ্ধ গাজার আল আহলি ব্যাপটিস্ট হাসপাতালে হামলার পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আরব নেতাদের বৈঠক বাতিল হয়ে গেছে।

আজ বুধবার সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়া এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল আম্মানের এক শীর্ষ কূটনীতিক বলেছেন যে বুধবার মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে জর্ডান, মিশর ও ফিলিস্তিনের নেতাদের যে বৈঠক হওয়ার কথা ছিল তা বাতিল করা হয়েছে।

গাজার হাসপাতালে হামলা ইসরায়েল চালিয়েছে এমন সংবাদের প্রেক্ষাপটে এই বৈঠক বাতিল করা হয়েছে বলেও প্রতিবেদনে জানানো হয়।

সেই হামলায় অন্তত ৫০০ জন নিহত হয়েছেন। হামলার পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে রামাল্লায় ফিরে যেতে হয়েছে।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি গণমাধ্যমকে বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন আম্মান সফর স্থগিত করায় বৈঠকটি বাতিল করা হয়েছে।

তিনি আল জাজিরাকে বলেন, 'এখন যুদ্ধ বন্ধ করা ছাড়া আর কোনো বিষয়ে কথা বলার নেই।'

হোয়াইট হাউস জানিয়েছে, বাইডেনের ইসরায়েল সফর চলমান আছে। মার্কিন প্রেসিডেন্ট জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে আলোচনা করেছেন। ফিলিস্তিনের প্রেসিডেন্ট বৈঠকে থাকতে পারবেন না বলে বাইডেন তার সফর স্থগিতের কথা বাদশাহকে জানিয়েছেন।

হোয়াইট হাউসের পক্ষ থেকে আরও বলা হয়, আজ প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দেশটির প্রতি তার সমর্থনের কথা জানাবেন। আশা করা হচ্ছে তিনি গাজায় ইসরায়েলের সামরিক পরিকল্পনা নিয়েও আলোচনা করবেন।

Comments