আন্তর্জাতিক
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোট

গাজায় মানবিক সহায়তা প্রবেশে যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

গাজায় মানবিক সহায়তা প্রবেশের অনুমতির জন্য ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে ‘মানবিক যুদ্ধবিরতি’ চেয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র।
ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে ‘মানবিক যুদ্ধবিরতি’ চেয়ে ব্রাজিলের আনা প্রস্তাবের ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোট অনুষ্ঠিত হয়েছে। ছবি: রয়টার্স

গাজায় মানবিক সহায়তা প্রবেশের অনুমতির জন্য ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে 'মানবিক যুদ্ধবিরতি' চেয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র।

আজ বুধবার রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এই খসড়া প্রস্তাবটি এনেছিল ব্রাজিল। তবে যুক্তরাষ্ট্রের চাপের কারণে গত কয়েকদিনে প্রস্তাবটির ওপর ভোটাভুটি ২ বার বিলম্বিত হয়।

তবে আজ ভোটাভুটি হলেও নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দেয়। রাশিয়া ও ব্রিটেন ভোটদানে বিরত ছিল।

এর আগে, মধ্যপ্রাচ্যে বাড়তে থাকা সহিংসতার নিন্দা জানিয়ে রাশিয়ার পক্ষ থেকে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। তবে ভোটাভুটিতে ওই প্রস্তাব পাস হয়নি।

সোমবার নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে রাশিয়ার প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ৪টি দেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্রসহ ৪ দেশ প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল আরও ৬ দেশ।

Comments