আন্তর্জাতিক

আবারও ইসরায়েলি জাহাজ আটকের হুমকি হুতিদের, ড্রোন হামলা ঠেকাল যুক্তরাষ্ট্র

কেন্দ্রীয় কমান্ডের বার্তায় বলা হয়, যুদ্ধজাহাজ ইউএসএস টমাস হান্ডার সেই এলাকায় টহলের সময় ড্রোনগুলো ভূপাতিত করে। সেসময় জাহাজের কোনো ক্ষতি বা কোন ক্রু আহত হননি।
হুতি
লোহিত সাগরে হুতিদের হাতে আটক গ্যালাক্সি লিডার মালবাহী জাহাজ। ছবি: হুতি মিলিটারি মিডিয়া/রয়টার্স

লোহিত সাগরে ইয়েমেনের হুতি-নিয়ন্ত্রিত এলাকা থেকে ছোড়া বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনএন জানায়, আজ বৃহস্পতিবার ইয়েমেনের স্থানীয় সময় সকালে একটি মার্কিন যুদ্ধজাহাজ লোহিত সাগরে টহল দেওয়ার সময় কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করে।

কেন্দ্রীয় কমান্ডের বার্তায় বলা হয়, যুদ্ধজাহাজ ইউএসএস টমাস হান্ডার সেই এলাকায় টহলের সময় ড্রোনগুলো ভূপাতিত করে। সেসময় জাহাজের কোনো ক্ষতি বা কোন ক্রু আহত হননি।

সিএনএন আরও জানায়, গতকাল হুতিদের নৌবাহিনী এক বার্তায় লোহিত সাগরে ইসরায়েলের পতাকাবাহী বা ইসরায়েলি প্রতিষ্ঠানের মালিকানাধীন যেকোনো জাহাজ আটকে দেওয়ার হুমকি নতুন করে আবারও দিয়েছে।

বার্তায় বলা হয়, 'গাজায় আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত' তারা ইসরায়েলি জাহাজ ও ইসরায়েলের স্বার্থের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে যাবে।

এতে আরও বলা হয়, ইসরায়েলি জাহাজকে যারা রক্ষা করার চেষ্টা করবে তারাও হামলার শিকার হবে।

গত রোববার ইরান-সমর্থিত হুতিরা লোহিত সাগরে তুরস্ক থেকে ভারতগামী গ্যালাক্সি লিডার মালবাহী জাহাজ ও এর প্রায় ২৫ ক্রুকে আটক করে। জাপানের নিপ্পন ইউসেন কাইশা লাইন এই জাহাজটি পরিচালনা করছিল।

জাহাজসহ ক্রুদের যত দ্রুত সম্ভব মুক্তির জন্য ইসরায়েলের সঙ্গে কাজ করার পাশাপাশি সৌদি আরব, ওমান ও ইরানকে এ বিষয়ে সহায়তার অনুরোধ করেছে জাপান।

এর আগে গাজায় হামলার প্রতিবাদে হুতিরা ইসরায়েলকে লক্ষ্য করে ইয়েমেন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায়।

Comments