ইয়েমেনে হুতিদের ১৫ লক্ষ্যবস্তুতে মার্কিন হামলা

বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
মার্কিন হামলায় ইয়েমেনের রাজধানী সানার আকাশে ধোঁয়া উড়ছে। ছবি: এপির সৌজন্যে

লেবানন ও গাজায় ইসরায়েলের ক্রমবর্ধমান হামলার মধ্যেই এবার ইরান সমর্থিত ইয়েমেনের হুতিদের ওপর হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

বিবিসি জানায়, শুক্রবার হুতি নিয়ন্ত্রিত ১৫টি লক্ষ্যবস্তুতে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে মার্কিন সামরিক বাহিনী।

মার্কিন কর্মকর্তারা বার্তা সংস্থা এপিকে নিশ্চিত করেছেন যে, হুতিদের অস্ত্রাগার, সেনাঘাঁটি এবং সামরিক সরঞ্জামের ওপর এসব হামলা হয়েছে।

তারা জানান, ইয়েমেনের রাজধানীর সানাসহ পাঁচটি এলাকায় হুতিদের শক্তিশালী অবস্থানে যুদ্ধবিমান এবং যুদ্ধজাহাজ থেকে বোমা নিক্ষেপ করা হয়েছে।

হুতি মিডিয়া বলছে, প্রধান বন্দর শহর হোদেইদা বিমানবন্দর এবং কাথিব এলাকায় সাতটি হামলা হয়েছে, যেখানে হুতিদরে একটি সামরিক ঘাঁটি রয়েছে। রাজধানী সানার সেইয়ানা এলাকায় আরও চারটি হামলা হয়েছে এবং ধামার প্রদেশে দুটি হামলা হয়েছে। 

এ ছাড়াও, সানার দক্ষিণ-পূর্বে বায়দা প্রদেশে আরও তিনটি বিমান হামলার কথা জানিয়েছে হুতি মিডিয়া।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরায়েল। গাজায় হত্যাযজ্ঞের প্রতিবাদ ও ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি জানিয়ে এর পর থেকে প্রায় এক বছর ধরে লোহিত সাগর, এডেন উপসাগর ও বাব এল–মান্দেব প্রণালিতে ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে, এমন জাহাজে নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে হুতিরা।

হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার পর হুতিদের মুখপাত্র ইয়াহিয়া সারি এক টেলিভিশন ভাষণে ইসরায়েলকে হুমকি দেন। তিনি বলেন, অবরুদ্ধ গাজা উপত্যকা ও লেবাননে ইসরায়েল যত দিন হামলা বন্ধ না করবে, তত দিন তাদের হামলা অব্যাহত থাকবে। হুতিরা তেল আবিবে ইসরায়েলের বিভিন্ন সামরিক স্থাপনা ও লোহিত সাগরতীরে ইসরায়েলের বন্দরনগরী এলিয়াতে ড্রোন হামলা চালিয়েছে বলেও জানান তিনি।

 

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Professor Muhammad Yunus for a road map to the reforms and the next general election.

2h ago