লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৩, আবারও উত্তপ্ত হয়ে উঠছে সীমান্ত

ইসরায়েলের সামরিক অবস্থানে হামলার বিষয়ে হিজবুল্লাহর বার্তায় বলা হয়, ‘অবিচল ফিলিস্তিনের জনগণ… এবং তাদের বীরত্বপূর্ণ ও সম্মানজনক প্রতিরোধের প্রতি সমর্থন’ জানিয়ে তারা এই হামলা চালিয়েছে।
লেবাননে হামলা
ইসরায়েলের বোমা বর্ষণের পর লেবাননের সীমান্তবর্তী ধায়রা গ্রামে ধোঁয়া উঠতে দেখা যায়। ছবি: রয়টার্স ফাইল ফটো

সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির শেষে গাজায় আবার ইসরায়েলি হামলার প্রেক্ষাপটে উত্তপ্ত হয়ে উঠছে ইসরায়েল-লেবানন সীমান্ত।

লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ জানিয়েছে, গতকাল শুক্রবার তারা ইসরায়েলের সামরিক অবস্থানে পাঁচবার হামলা চালিয়েছে। হিজবুল্লাহর হামলার জবাবে ইসরায়েল লেবাননে সীমান্তঘেঁষা গ্রামগুলোয় বোমা বর্ষণ করলে এক নারী ও তার ছেলে এবং অপর একজন নিহত হয়েছেন।

আজ শনিবার সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এতে আরও বলা হয়—লেবাননের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, ইসরায়েলের বোমা হামলায় সীমান্তবর্তী হুলা শহরে দুই জন ও জেব্বাইন গ্রামে একজন নিহত হয়েছেন।

সংবাদ সংস্থাটি আরও জানায়, ইসরায়েল ও হামাসের মধ্য যুদ্ধবিরতি শেষ হওয়ার পর ইসরায়েল-লেবানন সীমান্ত উত্তেজনা আবার শুরু হয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়, গত আট সপ্তাহে ইসরায়েলি হামলায় লেবাননে অন্তত ১৫ বেসামরিক ব্যক্তি ও হিজবুল্লাহর ৯০ যোদ্ধা নিহত হয়েছেন।

ইসরায়েলের সামরিক অবস্থানে হামলার বিষয়ে হিজবুল্লাহর বার্তায় বলা হয়, 'অবিচল ফিলিস্তিনের জনগণ… এবং তাদের বীরত্বপূর্ণ ও সম্মানজনক প্রতিরোধের প্রতি সমর্থন' জানিয়ে তারা এই হামলা চালিয়েছে।

প্রতিবেদন অনুসারে, লেবাননে জাতিসংঘের শান্তি মিশনের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, গতকাল দিন শেষে দক্ষিণ লেবাননের উপকূলীয় শহর নাকুরার কাছে তাদের সদরদপ্তরের পাশে এবং আইতা আল শাবে বোমা বর্ষণের ঘটনা ঘটেছে।

এতে আরও জানানো হয়, লেবাননের আন্নাহার সংবাদপত্রের উপ-সম্পাদক নাবিল বৌমুনসেফ বলেছেন, 'সীমান্তে যা ঘটছে তার সঙ্গে হিজবুল্লাহ জড়িত।'

তিনি আরও বলেন, 'গাজায় যতদিন যুদ্ধ চলবে লেবাননও ততদিন যুদ্ধের হুমকিতে থাকবে।'

Comments