আন্তর্জাতিক

কংগ্রেসকে পাশ কাটিয়ে ইসরায়েলে ১৪ হাজার গোলা বিক্রির সিদ্ধান্ত

বাইডেন প্রশাসন ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির যে অনুমোদন কংগ্রেসের কাছে চেয়েছে এই গোলা সেই চালানের অংশ।
ইসরায়েলে অস্ত্র বিক্রির সিদ্ধান্ত
চলমান যুদ্ধে গাজা সীমান্তে ইসরায়েলি ট্যাংক। ছবি: রয়টার্স

কংগ্রেসের অনুমোদন এড়িয়ে বিশেষ ক্ষমতা ব্যবহার করে ইসরায়েলের কাছে ট্যাংকের ১৪ হাজার গোলা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন।

গতকাল শনিবার মার্কিন সামরিক বাহিনীর সদরদপ্তর পেন্টাগনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

প্রতিবেদন অনুসারে—পেন্টাগনের বার্তায় বলা হয়েছে, গত শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ১০৬ দশমিক পাঁচ মিলিয়ন ডলারের ট্যাংক শেল জরুরিভিত্তিতে ইসরায়েলে বিক্রির জন্য অস্ত্র রপ্তানি নিয়ন্ত্রণ আইনের ধারা ব্যবহার করে।

বাইডেন প্রশাসন ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির যে অনুমোদন কংগ্রেসের কাছে চেয়েছে এই গোলা সেই চালানের অংশ।

সংবাদ প্রতিবেদনে বলা হয়, ৫০০ মিলিয়নের বেশি দামে সেই অস্ত্রের চালানের মধ্যে আছে ইসরায়েলের মেরকাভা ট্যাংকের ৪৫ হাজার গোলা। ইসরায়েল এই ট্যাংক গাজা হামলায় ব্যবহার করে সেখানে কয়েক হাজার বেসামরিক মানুষকে হত্যা করেছে।

এতে আরও বলা হয়, যুদ্ধ জোরালো হয়ে উঠার প্রেক্ষাপটে মার্কিন অস্ত্র কোথায় ও কীভাবে ব্যবহার করা হবে তা নিয়ে দেশটিতে জোর আলোচনা চলছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ইসরায়েলকে এসব অস্ত্র ব্যবহারে শর্ত দেওয়ার পরিকল্পনা নেই।

ইসরায়েলে মার্কিন অস্ত্র বিক্রি নিয়ে দেশটির মানবাধিকার সংগঠনগুলো উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলেছে, গাজায় বেসামরিক মানুষ হত্যা বন্ধে ইসরায়েলকে চাপ দেওয়ার বিষয়ে ওয়াশিংটনের প্রচেষ্টার সঙ্গে এটি সামঞ্জস্যপূর্ণ নয়।

রয়টার্স জানায়, গতকাল মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ওয়াশিংটন সবসময় ইসরায়েলি সরকারকে পরিষ্কার ভাষায় বলছে যে তাদের উচিত আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলার পাশাপাশি সাধারণ মানুষের ক্ষয়ক্ষতি এড়িয়ে চলা।

তিনি আরও বলেন, ইসরায়েলে যে অস্ত্র বিক্রি করা হচ্ছে তা দেশটির নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির অংশ।

Comments