ভেনিসে ফিলিস্তিনিদের সমর্থনে মিছিল-সমাবেশ

মিছিলটিকে কেন্দ্র করে শহরে যানজটের সৃষ্টি হয় এবং পুলিশ কড়া নিরাপত্তা বেস্টনি দিয়ে মিছিলটি ঘিরে রাখে। সে সময় শহরের বাসিন্দাদের অনেককে বলতে শোনা যায়, স্মরণকালে তারা এই শহরে এত বড় মিছিল দেখেনি।
ভেনিসে ফিলিস্তিনপন্থি সমাবেশ
ইসরায়েলি হামলা বন্ধ, গাজায় মানবিক সাহায্য পাঠানো ও স্বাধীন ফিলিস্তিনের দাবি জানিয়ে ভেনিসে ‘স্মরণকালের সবচেয়ে বড়’ সমাবেশ। ছবি: সংগৃহীত

ইতালির ভেনিস শহরে ফিলিস্তিনিদের সমর্থন জানিয়ে বিশাল মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

কয়েক হাজার নারী-পুরুষের মিছিল-সমাবেশ থেকে 'পালেস্তিনা লিবেরা' বা 'ফ্রি প্যালেসটাইন' স্লোগান দেওয়া হয়।

গতকাল রোববার স্থানীয় সময় সকাল ১০টায় মেসত্রে ট্রেন স্টেশন থেকে শুরু হওয়া মিছিলটি ১১টার দিকে শহরের প্রাণকেন্দ্র পিয়াচ্ছো ফেরেত্তোয় গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

মিছিলটিকে কেন্দ্র করে শহরে যানজটের সৃষ্টি হয় এবং পুলিশ কড়া নিরাপত্তা বেস্টনি দিয়ে মিছিলটি ঘিরে রাখে। সে সময় শহরের বাসিন্দাদের অনেককে বলতে শোনা যায়, স্মরণকালে তারা এই শহরে এত বড় মিছিল দেখেননি।

মিছিলে প্রায় দুই হাজার বাংলাদেশিসহ অন্যান্য মুসলিম অভিবাসীদের পাশাপাশি বহু ইতালীয় নাগরিককে অংশ নিতে দেখা যায়। তাদের অনেকেই গায়ে ফিলিস্তিনির পতাকা ও শান্তির পতাকা জড়িয়ে, ফেস্টুন, প্ল্যাকার্ড ও পতাকা হাতে মিছিলে অংশ নেন।

সমাবেশে বক্তারা ইতালীয় সরকারের কড়া সমালোচনা করে বলেন, ইতালি ক্যাথলিকদের তীর্থস্থান ভেটিকানের দেশ। মানবাধিকার যাদের সংস্কৃতি, তারা কীভাবে দখলদার ইসরায়েলের পক্ষ নিতে পারে?

তারা অবিলম্বে গাজায় গণহত্যার দায়ে ইসরায়েলের বিরুদ্ধে ইতালির পার্লামেন্টে নিন্দা প্রস্তাব আনার দাবি জানান এবং যুদ্ধ বন্ধ করে স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার জন্য ইউরোপীয় ইউনিয়নে ভূমিকা রাখার আহবান জানান।

প্রায় চার সপ্তাহ ধরে চলমান ইসরায়েলি হামলা বন্ধ ও গাজায় মানবিক সাহায্য পাঠানোর দাবিও জানানো হয় সমাবেশ থেকে।

Comments