আন্তর্জাতিক

ভারতে কৃষকদের রোডমার্চে ড্রোন থেকে টিয়ারশেল নিক্ষেপ

ভারতের পাঞ্জাব ও হরিয়ানার মধ্যবর্তী শম্ভু সীমান্তে কৃষকদের 'দিল্লি চলো' রোডমার্চে ড্রোনের সাহায্যে কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ।
শম্ভু সীমান্ত কাঁদানে গ্যাসের ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে আছে। ছবি: ভিডিও থেকে নেওয়া

ভারতের পাঞ্জাব ও হরিয়ানার মধ্যবর্তী শম্ভু সীমান্তে কৃষকদের 'দিল্লি চলো' রোডমার্চে ড্রোনের সাহায্যে কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ।

আজ মঙ্গলবার এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, একাধিক ভিডিওতে ঘটনাস্থল কাঁদানে গ্যাসের ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যেতে দেখা গেছে। কাঁদানে গ্যাসের তীব্রতা থেকে বাঁচতে শত শত কৃষক ও মিডিয়া কর্মীদের দিগ্বিদিক ছুটোছুটি করতেও দেখা গেছে।

এনডিটিভি বলছে, কৃষকরা শান্তিপূর্ণভাবে রোডমার্চ শুরু করেছিলেন। কৃষকদের দিক থেকে কোনো ধরনের উস্কানি না থাকলেও দুপুরের দিকে তাদের লক্ষ্য করে অন্তত দুই ডজন কাঁদানে গ্যাসের শেল ছুড়েছে পুলিশ।

দিল্লি থেকে ২০০ কিলোমিটারেরও বেশি দূরে শম্ভু সীমান্তে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। কৃষকদের জমায়েত স্থল লক্ষ্য করে সেখানে ড্রোন থেকে কাঁদানে গ্যাসের শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করছে পুলিশ।

ভিডিওতে আরও দেখা গেছে, বিক্ষুব্ধ কৃষকরা মুখে কাপড় বেধে ব্যারিকেড ডিঙানোর চেষ্টা করছেন। কোনো কোনো জায়গায় তারা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ছেন। কৃষক-পুলিশের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থল বর্তমানে যুদ্ধক্ষেত্রে রূপ নিয়েছে।

কমপক্ষে ২০০ কৃষক ইউনিয়নের নেতৃত্বে হরিয়ানা, পাঞ্জাব এবং উত্তর প্রদেশের আনুমানিক এক লাখ কৃষক আজ সকালে দিল্লি অভিমুখে রোডমার্চ শুরু করে।

ফসলের জন্য ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) গ্যারান্টি দেওয়ার আইন, কৃষকদের জন্য পেনশন, শস্যবিমা এবং তাদের বিরুদ্ধে এফআইআর বাতিলের দাবিতে হাজার হাজার কৃষক রাস্তায় নেমেছেন।

 

Comments