আন্তর্জাতিক

হাওয়াই মিঠাইয়ে ক্যানসার সৃষ্টিকারী উপাদান, তামিলনাড়ুতে নিষিদ্ধ

মুখে দিলেই গলে যায়, স্বাদে চোখ বন্ধ হয়ে আসে- এমনই এক খাবারের নাম হাওয়াই মিঠাই। শৈশবের দিনগুলোকে আরও রঙিন করে তোলা হাওয়াই মিঠাই খেলে কি ক্যানসার হয়? কেননা ভারতের কিছু রাজ্য এমন আশঙ্কা থেকেই মুখরোচক এই খাবারের বিক্রি নিষিদ্ধের চিন্তা করছে।
ভারতে হাওয়াই মিঠাই হাতে কয়েকজন বিক্রেতা। ছবি: সংগৃহীত

মুখে দিলেই গলে যায়, স্বাদে চোখ বন্ধ হয়ে আসে- এমনই এক খাবারের নাম হাওয়াই মিঠাই। শৈশবের দিনগুলোকে আরও রঙিন করে তোলা হাওয়াই মিঠাই খেলে কি ক্যানসার হয়? কেননা ভারতের কিছু রাজ্য এমন আশঙ্কা থেকেই মুখরোচক এই খাবারের বিক্রি নিষিদ্ধের চিন্তা করছে।

আজ বৃহস্পতিবার বিবিসির প্রতিবেদনে জানানো হয়, গত সপ্তাহে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ু ল্যাব টেস্টে হাওয়াই মিঠাইয়ের নমুনায় ক্যানসার সৃষ্টিকারী উপাদান রোডামাইন-বি'র উপস্থিতি নিশ্চিত হওয়ার পর একে নিষিদ্ধ করে।

এর আগে, চলতি মাসের শুরুতে হাওয়াই মিঠাই নিষিদ্ধ করে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি। একইসময়ে অন্য রাজ্যগুলোও হাওয়াই মিঠাইয়ের নমুনা পরীক্ষা শুরু করে।

সারা বিশ্বেই শিশুদের কাছে ভীষণ জনপ্রিয় তুলোর মতো মোলায়েম এই খাবারকে ভারতে 'বুড়ি-কা-বাল (বৃদ্ধ নারীর চুল)' নামে ডাকা হয় বলে জানিয়েছে বিবিসি।

হরেক রঙ, মিষ্টি স্বাদের কারণে যেকোনো উৎসব, মেলা ও পার্কে হাওয়াই মিঠাইয়ের ব্যবসা মানেই রমরমা। বিক্রেতাকে ঘিরে ধরে দুরন্ত শিশুর দল, এক টুকরো হাওয়াই মিঠাই মুখে না পুরে নড়েই না।  

তবে ভারতীয় কয়েকজন কর্মকর্তা জানান, যতটা মনে করা হয়, হাওয়াই মিঠাই তার চেয়েও বেশি ক্ষতিকর।

তামিলনাড়ুর চেন্নাই শহরের খাদ্য নিরাপত্তা কর্মকর্তা পি সতীশ কুমার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, 'হাওয়াই মিঠাইয়ে থাকা দূষিত উপাদানের কারণে ক্যানসার হতে পারে এবং এটি শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গকে প্রভাবিত করতে পারে।'

তার দল গত সপ্তাহে চেন্নাই শহরের একটি সমুদ্র সৈকতে অভিযান চালায়। সেসময় তারা দেখেন যে, বিক্রেতারা নিজেরাই হাওয়াই মিঠাই বানিয়ে বিক্রি করছেন, নিবন্ধিত কোনো কারখানা থেকে তৈরি হচ্ছে না।

এর কয়েকদিন পর হাওয়াই মিঠাইয়ের নমুনা পরীক্ষা করে এতে রোডামাইন-বি নামে রাসায়নিক যৌগের উপস্থিতি পাওয়া যায়। এরপর হাওয়াই মিঠাই বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করে রাজ্য সরকার।

হাওয়াই মিঠাইকে ঝলমলে গোলাপি করতে রোডামাইন-বি ব্যবহার করা হয়। এটি মূলত কাপড়, প্রসাধনী এবং কালির রঙ হিসেবে ব্যবহৃত হয়। 

গবেষণায় দেখা গেছে, রোডামাইন-বি ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং খাবারের রঙ হিসেবে এই রাসায়নিকের ব্যবহারকে ইউরোপ ও ক্যালিফোর্নিয়ায় নিষিদ্ধ করা হয়েছে।

তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রামানিয়ান এক বিবৃতিতে বলেন, 'রোডামাইন-বি যুক্ত কোনো খাবারের প্যাকেজিং, আমদানি, বিক্রি কিংবা রোডামাইন-বি যুক্ত খাবার বিয়ে অথবা অন্যান্য অনুষ্ঠানে সরবরাহ করা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, ২০০৬ এর আওতায় শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে।' 

তামিলনাড়ুর পর প্রতিবেশী রাজ্য অন্ধ্র প্রদেশও হাওয়াই মিঠাইয়ের নমুনা পরীক্ষা শুরু করেছে বলে জানা গেছে।

এই সপ্তাহের শুরুর দিকে নিউ ইন্ডিয়া এক্সপ্রেসের প্রতিবেদনে জানানো হয়, দিল্লির খাদ্য নিরাপত্তা কর্মকর্তারাও হাওয়াই মিঠাই নিষিদ্ধের ওপর জোর দিচ্ছেন।

Comments