অল্পের জন্য বেঁচে গেলেন জেলেনস্কি ও গ্রিক প্রধানমন্ত্রী

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা থেকে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস।
গ্রিসের প্রধানমন্ত্রীকে নিয়ে ওডেসা শহর পরিদর্শনে গিয়েছিল জেলেনস্কির কনভয়। ছবি: রয়টার্স

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা থেকে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস।

ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের বরাত দিয়ে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার কৃষ্ণসাগর তীরবর্তী বন্দরনগরী ওডেসায় জেলেনস্কি ও কিরিয়াকোস মিৎসোতাকিসের অবস্থান থেকে মাত্র ৫০০ মিটার দূরে আঘাত হানে ক্ষেপণাস্ত্রটি।

সেসময় গ্রিসের প্রধানমন্ত্রীকে নিয়ে ওডেসা শহর পরিদর্শনে গিয়েছিল জেলেনস্কির কনভয়। ক্ষেপণাস্ত্রটি আঘাত হানার পর তারা আকাশে 'মাশরুম ক্লাউড'র মতো ধোঁয়া উড়তে দেখেন বলে জানিয়েছে সূত্র। 

ইউক্রেনীয় নৌবাহিনীর মুখপাত্র দিমিত্রো প্লেটেনচুক সিএনএনকে বলেন, এ ঘটনায় জেলেনস্কি ও কিরিয়াকোস মিৎসোতাকিসের কোনো ক্ষতি না হলেও অপর পাঁচজন নিহত এবং আরও কয়েকজন আহত হয়েছেন।

জেলেনস্কি প্রায়শই সম্মুখসারির যুদ্ধক্ষেত্র পরিদর্শনে যান এবং রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকে গত দুই বছরে কয়েক ডজন বিশ্বনেতাকে ইউক্রেনে আমন্ত্রণ জানিয়েছেন, তবে গতকালের হামলাটি ছিল তার জন্য খুবই গুরুতর। 

হামলার পর ওডেসায় এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, 'আজ আমরা এখানে হামলা হতে দেখেছি। আপনারা দেখতে পাচ্ছেন যে, আমরা কাদের মোকাবিলা করছি, যারা কোথায় আঘাত করছে সে সম্পর্কে কোনো চিন্তা-ভাবনাই করছে না। আমি এখনো সর্বশেষ খবর পাইনি, তবে জানি যে- সেখানে অনেকেই নিহত এবং আহত হয়েছেন।'

'প্রথমত আমাদের নিজেদের রক্ষা করতে হবে। এর জন্য আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজন', যোগ করেন তিনি।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস বলেন, 'রুশ হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত শহর ওডেসা পরিদর্শনকালে হঠাৎ বিমান হামলার সাইরেন শুনে আমরা গাড়িতে উঠে পড়ি এবং পরক্ষণেই বড় বিস্ফোরণের শব্দ পাই।'

'এটি আমাদের স্মরণ করিয়ে দেয় যে, ইউক্রেনে সত্যিকারের যুদ্ধ চলছে। এখানে প্রতিটি দিনই যুদ্ধের এবং এতে কেবল সম্মুখসারির যোদ্ধারাই ক্ষয়ক্ষতির শিকার হচ্ছেন না, নিরীহ নাগরিকদের জীবনও হুমকির মুখে', বলেন তিনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করে জানিয়েছে, মস্কোর স্থানীয় সময় সকাল ১১টা ৪০ মিনিটে ওই হামলা চালানো হয়।  
 

Comments