কেটের সাহসের প্রশংসায় রাজা তৃতীয় চার্লস

গতকাল এক ভিডিও বার্তায় কেট নিজেই তার ক্যানসার আক্রান্তের খবর জানান
প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন গতকাল এক ভিডিও বার্তায় ক্যানসার আক্রান্তের খবর জানান। ছবি: রয়টার্স

প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন জানিয়েছেন, তিনি ক্যানসার আক্রান্ত এবং চিকিৎসা নিচ্ছেন।

গতকাল শুক্রবার এক ভিডিও বার্তায় কেট বলেন, গেল কয়েক মাসের কঠিন সময়ের পর এ সংবাদ ছিল তার পরিবারের জন্য 'বড় ধাক্কা'।

তবে তিনি ইতিবাচক বার্তা দিয়ে বলেন, তিনি ভালো আছেন এবং প্রতিদিন নিজেকে শক্তিশালী অনুভব করছেন।'

এ বিষয়ে বিস্তারিত প্রকাশ করা হয়নি, তবে কেনসিংটন প্যালেস জানিয়েছে যে তারা প্রিন্সেস অব ওয়েলসের পুরোপুরি সুস্থ হয়ে ওঠার ব্যাপারে আত্মবিশ্বাসী।

কেটের ভিডিও বার্তা থেকে জানা যায়, জানুয়ারিতে যখন তার পেটে অস্ত্রোপচার হয়েছিল তখন সেখানে কোনো ক্যানসার ছিল না।

'তবে অপারেশনের পর পরীক্ষা-নিরীক্ষা করে ক্যানসারের উপস্থিতি পাওয়া গেছে। তাই আমার মেডিকেল টিম আমাকে কেমোথেরাপির নেওয়ার পরামর্শ দেয় এবং আমি এখন সেই চিকিত্সার প্রাথমিক পর্যায়ে রয়েছি,' জানান কেট।

ফেব্রুয়ারির শেষের দিকে কেমোথেরাপি শুরু হয়। প্যালেস কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ক্যান্সারের ধরনসহ আর কোনো ব্যক্তিগত চিকিৎসা সংক্রান্ত তথ্য শেয়ার করবে না।

৪২ বছর বয়সী প্রিন্সেস অব ওয়েলস বলেন, যারা ক্যান্সারে আক্রান্ত তাদের সবার কথা তিনি ভাবছেন। যারা যে রূপেই এই রোগের মুখোমুখি তাদের প্রত্যেকের উদ্দেশ্যে কেট বলেন, 'বিশ্বাস ও আশা হারাবেন না। আপনি একা নন'।

কেট এবং উইলিয়াম তাদের সন্তান প্রিন্স জর্জ (১০), প্রিন্সেস শার্লট (৮) এবং প্রিন্স লুই (৫) তাদের স্কুল ছুটি শুরু করার আগ পর্যন্ত ক্যান্সার সম্পর্কে গোপনীয়তা রাখতে চেয়েছিলেন বলেও জানান।

গত ফেব্রুয়ারিতে রাজপরিবারের কর্মকর্তারা জানান, রাজা তৃতীয় চার্লস ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন, যার ফলে তিনি সব ধরনের জনসমাগম বাতিল করেছেন।

রাজা তৃতীয় চার্লস। ছবি: রয়টার্স

বাকিংহাম প্যালেসের এক মুখপাত্র বলেন, ক্যাথরিন যে সাহস দেখিয়েছেন এজন্য রাজা তৃতীয় চার্লস গর্বিত। ক্যাথরিস ক্যানসার ও এর চিকিৎসার বিষয়ে যেভাবে কথা বলেছেন তিনি তার প্রশংসা করেছেন। এই কঠিন সময়ে তিনি ক্যাথরিন ও পরিবারের সঙ্গে আছেন বলে এক বার্তায় জানিয়েছেন।

কেটের অসুস্থতার খবরে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সাধারণ মানুষ ও রাষ্ট্রনেতারা তার দ্রুত সুস্থতা কামনা করে বার্তা দিয়েছেন।

ব্রিটিশ রাজপরিবার ছেড়ে যাওয়া প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান প্রিন্সেস অব ওয়েলস ক্যাথরিনের 'সুস্বাস্থ্য ও আরোগ্য' কামনা করেছেন।

কেটের ভাই জেমস মিডলটন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছোটবেলার একটি ছবি পোস্ট করে বলেন, 'বছরের পর বছর আমরা একসঙ্গে বহু পাহাড় ডিঙিয়েছি। পরিবার হিসাবে, এবারও আমরা একসঙ্গে এটি পার করব।'

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক কেটের দ্রুত এবং পুরোপুরি সুস্থতা কামনা করেছেন।

আরোগ্য চেয়ে বার্তা পাঠিয়েছে হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্যানসার থেকে দ্রুত ও পুরোপুরি সুস্থতা কামনা করে বলেন, 'আমি ও জিল আরও কোটি মানুষের সঙ্গে আপনার পুরোপুরি সুস্থতা কামনা করছি।'

যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন এক্সে লিখেছেন, 'কেট তুমি সাহসী আর আমরা তোমাকে ভালোবাসি।'

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল মাঁখো, কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো কেটের সুস্থতা কামনা করে বার্তা দিয়েছেন।

Comments