পাকিস্তানে আইএসআইকে আড়ি পাতার অনুমতি দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট

মাশকুর হুসেইন রিট আবেদনে উল্লেখ করেন, সরকার ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সকে (আইএসআই) ফোনকলে আড়িপাতার অনুমতি দিয়ে একটি প্রজ্ঞাপন প্রকাশ করেছে, যা ব্যক্তিগত গোপনীয়তার গুরুতর লঙ্ঘন।
সম্প্রতি পাকিস্তান সরকার দেশটির গোয়েন্দাবিভাগকে (আইএসআই) ফোনে আড়িপাতার অনুমতি দিয়েছে। ছবি: স্টার/গ্রাফিক্স
সম্প্রতি পাকিস্তান সরকার দেশটির গোয়েন্দাবিভাগকে (আইএসআই) ফোনে আড়িপাতার অনুমতি দিয়েছে। অলঙ্করণ: আনোয়ার সোহেল

পাকিস্তানের সামরিক বাহিনীর গোয়েন্দা সংস্থাকে ফোনে আড়ি পাতার ক্ষেত্রে আইনি বৈধতা দিয়েছে দেশটির সরকার। এই সিদ্ধান্তের বিরুদ্ধে লাহোর হাইকোর্টে রিট আবেদন করেছেন দেশটির এক নাগরিক।

আজ বৃহস্পতিবার পাকিস্তানের গণমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মাশকুর হুসেইন নামে ওই ব্যক্তি তার আইনজীবী নাদিম সারোয়ারের মাধ্যমে আদালতে একটি রিট আবেদন জমা দিয়েছেন। আবেদনে তিনি উল্লেখ করেন, সরকার ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সকে (আইএসআই) ফোনকলে আড়িপাতার অনুমতি দিয়ে একটি প্রজ্ঞাপন প্রকাশ করেছে, যা ব্যক্তিগত গোপনীয়তার গুরুতর লঙ্ঘন।

তিনি আরও জানান, একজন ব্যক্তি তার বাসায় বা অফিসের বসে কোনো ধরনের বিঘ্ন ছাড়া ব্যক্তিগত ফোন কল করার অধিকার রাখেন।

সাম্প্রতিক সময়ের উন্নত প্রযুক্তির কারণে কারো কাছে ফোনকলে আড়ি পাতার অনুমতি থাকলে সে ক্ষমতার অপব্যবহার হওয়ার সম্ভাবনা অনেক বেশি, দাবি করেন তিনি।

বাদি আরও যুক্তি দেন, পাকিস্তানের সংবিধানের চার নম্বর ধারা অনুযায়ী, সব নাগরিকের আইনের সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে এবং আইনের দৃষ্টিতে সবাই সমান।

তিনি জানান, এখনো পাকিস্তানের টেলিকম আইনের ৫৪ নং ধারাটি আনুষ্ঠানিক অনুমোদন পায়নি। এই আইন চূড়ান্ত না হওয়া পর্যন্ত সরকারের হাতে থাকা ক্ষমতা অন্য কোনো ব্যক্তির কাছে স্থানান্তর করা সম্ভব নয়।

অর্থাৎ, নীতিমালা গঠনের আগে আইএসআইয়ের সদস্যদের হাতে এ ধরনের ক্ষমতা তুলে না দেওয়ার দাবি জানান তিনি।

সরকার যেন টেলিকম আইনের ৫৪ নং ধারায় উল্লেখ করা ফোনে আড়িপাতার ক্ষমতা কে, কোন পরিস্থিতিতে এবং কীভাবে ব্যবহার করতে পারবে, সে বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করে এবং আদালত যেন এই প্রজ্ঞাপনকে অসাংবিধানিক হিসেবে ঘোষণা দেয় তার আবেদন করেন তিনি।

 

Comments