নাম গুলিয়ে কমলা হ্যারিসকে ‘ট্রাম্প’, জেলেনস্কিকে ‘পুতিন’ সম্বোধন বাইডেনের

সংবাদ সম্মেলনে বাইডেন ঘন ঘন কাশছিলেন। শুরুর দিকে বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়ার সময় তিনি কথার খেই হারিয়ে ফেলছিলেন। শেষের দিকে তার কথাগুলো খুব একটা স্পষ্টভাবে বোঝাও যাচ্ছিল না।
প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: রয়টার্স

বক্তৃতায় একের পর এক ভুল করে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নামের সঙ্গে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের নাম গুলিয়ে ফেলেছেন তিনি।

এ নিয়ে নতুন করে সমালোচনা শুরু হয়েছে।

রয়টার্স জানায়, প্রায় এক ঘণ্টা ধরে চলা সংবাদ সম্মেলনে বক্তব্য দিতে দিয়ে বারবার ভুল করেছেন তিনি।  

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রতি তার আস্থা আছে কি না রয়টার্সের এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, 'দেখুন, আমি ভাইস প্রেসিডেন্ট ট্রাম্পকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিতাম না, যদি না তিনি প্রেসিডেন্ট হওয়ার যোগ্য হতেন…'

এর আগে, ওয়াশিংটনে ন্যাটো শীর্ষ সম্মেলনে বাইডেন ভুল করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে 'প্রেসিডেন্ট পুতিন' বলে সম্বোধন করেছেন।

রয়টার্স জানায়, সংবাদ সম্মেলনে বাইডেন ঘন ঘন কাশছিলেন। শুরুর দিকে বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়ার সময় তিনি কথার খেই হারিয়ে ফেলছিলেন। শেষের দিকে তার কথাগুলো খুব একটা স্পষ্টভাবে বোঝাও যাচ্ছিল না।

দুই সপ্তাহ আগে প্রেসিডেন্সিয়াল বিতর্কে ট্রাম্পের কাছে একরকম পরাজিত হয়েছেন বাইডেন। এরপর থেকে ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়ী হওয়া নিয়ে এমনকি ডেমোক্র্যাটদের মধ্যেও সন্দেহ তৈরি হয়েছে।

প্রতিনিধি পরিষদের ২১৩ জন ডেমোক্র্যাট সদস্যের মধ্যে অন্তত ১৬ জন এবং সিনেটের ৫১ জন ডেমোক্র্যাট সদস্যের একজন প্রকাশ্যে তাকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

তবে ৮১ বছর বয়সী বাইডেন জোর দিয়ে বলেছেন, তিনিই নির্বাচন করবেন।

বয়সের বিষয়ে বাইডেন বলেছেন, 'বয়স একটাই কাজ করে, যদি আপনি মনোযোগ দেন তবে কিছুটা জ্ঞান তৈরি হয়।'

এদিকে বাইডেনের স্থলাভিষিক্ত হলে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কেমন ফল করবেন, তা খতিয়ে দেখতে একটি জরিপ চালিয়েছে ডেমোক্র্যাট প্রচার দল।

গত সপ্তাহে রয়টার্স/ইপসোসের এক জরিপে দেখা গেছে, ট্রাম্পের সঙ্গে লড়াইয়ে বাইডেনের চেয়ে ভালো ফল করার সম্ভাবনা নেই কমলা হ্যারিসের।

Comments