এনবিসির সমীক্ষায় ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা

সমীক্ষায় জানা গেছে, ৪৮ শতাংশ মানুষ কমলাকে প্রেসিডেন্ট হিসাবে চাইছেন। ৪০ শতাংশ চাইছেন ট্রাম্পকে।
নির্বাচনকে ঘিরে জমে উঠেছে ট্রাম্প-কমলা দ্বৈরথ। ছবি: রয়টার্স
নির্বাচনকে ঘিরে জমে উঠেছে ট্রাম্প-কমলা দ্বৈরথ। ছবি: রয়টার্স

এক হাজার মার্কিন ভোটারের ওপর পরিচালিত এনবিসি টিভির সাম্প্রতিক সমীক্ষায় জানা গেছে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তার দিক দিয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা। ইতোমধ্যে ট্রাম্পের সঙ্গে কমলার এক দফা টিভি বিতর্ক হয়ে গেছে। জো বাইডেন সরে দাঁড়ানোর পর কমলা হ্যারিস এখন দেশটির বিভিন্ন রাজ্যে প্রচারণা চালাচ্ছেন। ট্রাম্পও পুরোদমে প্রচার করছেন।

এই পরিস্থিতিতে এক হাজার ভোটারের সঙ্গে কথা বলে এনবিসি টিভি একটি সমীক্ষা চালিয়েছে। সমীক্ষায় জানা গেছে, ৪৮ শতাংশ মানুষ কমলাকে প্রেসিডেন্ট হিসাবে চাইছেন। ৪০ শতাংশ চাইছেন ট্রাম্পকে।

গত জুলাইতে কমলাকে চাইছিলেন ৩২ শতাংশ এবং ট্রাম্পকে ৩৮ শতাংশ। এনবিসি জানিয়েছে, জুলাই ও সেপ্টেম্বরের পরিস্থিতির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য দেখা দিয়েছে।

এনবিসি নেটওয়ার্ক জানিয়েছে, ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর এই সমীক্ষা করা হয়েছে। এতে ভুল হওয়ার সম্ভাবনা  তিন পার্সেন্টেজ পয়েন্ট।

সিবিএসের জনমত সমীক্ষাতেও কমলা ট্রাম্পের থেকে এগিয়ে আছেন। সেখানে কমলা ৫২ শতাংশ ও ট্রাম্প ৪৮ শতাংশ ভোট পাবেন বলে জানানো হয়েছে। সিবিএসের দাবি, তাদের সমীক্ষায় ভুল হওয়ার সম্ভাবনা হলো দুই পার্সেন্টেজ পয়েন্ট। অর্থাৎ, ট্রাম্প বা কমলা দুই শতাংশ ভোট কম-বেশি পেতে পারেন।

রয়টার্স-পিএসওএস যে জাতীয় সমীক্ষা করেছিল, তার সঙ্গেও এই দুই সমীক্ষার প্রবণতা মিলে যাচ্ছে।

৭৮ বছর বয়সী ট্রাম্প এই নিয়ে পরপর তৃতীয়বার প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন। তিনি একবার জিতেছেন, গতবার বাইডেনের কাছে হেরেছেন। তারপর তিনি হারের জন্য জালিয়াতির অভিযোগ করেছেন। তার বিরুদ্ধে মামলাও চলছে।

৫৯ বছর বয়সী কমলা এখন ভাইস প্রেসিডেন্ট। কমলা জিতলে অ্যামেরিকার ২৪৮ বছরের ইতিহাসে তিনিই হবেন প্রথম নারী প্রেসিডেন্ট।

কুক পলিটিকাল রিপোর্টের সম্পাদক ও প্রকাশক অ্যামি ওয়ালটার এনবিসিকে জানান, কমলা লড়াইয়ের চরিত্রটা বদল করে দিতে পেরেছেন। আগে লড়াইটা ছিল বাইডেনের কাজের ভিত্তিতে ভোট।

এখন তা হয়ে দাঁড়িয়েছে, ট্রাম্পের পক্ষে-বিপক্ষে গণভোট।

সিবিএস ১৮ থেকে ২০ সেপ্টেম্বর তিন হাজার ১২৯ জন ভোটদাতার সঙ্গে কথা বলেছে। তারা জানাচ্ছে, আগস্টের সমীক্ষায় দেখা গিয়েছিল, ট্রাম্প ও কমলা দুজনেই সমান জায়গায় আছেন। এবার তাদের সমীক্ষার ফল বলছে, কমলা দুই পার্সেন্টেজ পয়েন্টে এগিয়ে গেছেন।

রয়টার্স

Comments

The Daily Star  | English

Police didn't follow int'l standards while using lethal weapons: IGP

Police failed to adhere to the standards in home, which they have maintained during their UN missions, Mainul Islam said

5h ago