বৈরুতে ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের ৩ নেতা নিহত

বৈরুতে একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের উপরের তলায় হামলার ঘটনাটি ঘটে।
হামলার পর বৈরুতের একটি অ্যাপার্টমেন্ট ভবন থেকে ধোঁয়া উঠতে দেখা যায়। ছবি: রয়টার্স

লেবাননের রাজধানী বৈরুতে আবারও হামলা চালিয়েছে ইসরায়েল। সর্বশেষ এই হামলায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অফ প্যালেস্টাইন (পিএফএলপি) এর তিন নেতা নিহত হয়েছেন।

পিএফএলপি তাদের তিন নেতা নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে। সংগঠনটি জানায়, বৈরুতের কোলা এলাকায় ইসরায়েলের হামলায় তারা নিহত হন। মধ্যপ্রাচ্যে ইসরায়েলের বিরুদ্ধে যেসব গোষ্ঠী যুদ্ধ করছে পিএফএলপি সেগুলোর অন্যতম।

রয়টার্সের খবরে বলা হয়, বৈরুত নগরীর ভেতরে এটাই ইসরায়েলের প্রথম হামলা। প্রত্যক্ষদর্শীরা জানান, বৈরুতে একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের উপরের তলায় হামলার ঘটনাটি ঘটে।

তবে ইসরায়েলের সেনাবাহিনীর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে বৈরুতে বিমান হামলায় ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহ নিহত হন।

গত সপ্তাহ থেকেই লেবানন ও ইয়েমেনে হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে হামলা তীব্র করেছে ইসরায়েল। অনেকের আশঙ্কা ইসরায়েলের এসব পদক্ষেপে ইরান ও যুক্তরাষ্ট্র সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়তে পারে।

রোববার হুতিদের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালায় ইসরায়েল। সেই সঙ্গে লেবাননজুড়েও বিভিন্ন জায়গায় হামলা হয়েছে। হুতিদের নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলের সর্বশেষ বিমান হামলায় ইয়েমেনের বন্দরনগরী হোদেইদাহে চার জন নিহত ও ২৯ জন আহত হয়েছেন। অন্যদিকে লেবাননে এক দিনেই নিহত হয়েছেন ১০৫ জন। দেশটিতে গত দুই সপ্তাহে সহস্রাধিক নিহত ও ছয় হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। সেই সঙ্গে ঘরবাড়ি ছেড়েছেন প্রায় ১০ লাখ মানুষ, যা লেবাননের জনসংখ্যার প্রায় এক পঞ্চমাংশ।

 

Comments

The Daily Star  | English
Bangladesh Distressed loans soar to a record Tk 4.75 lakh CR 2023

Distressed loans soar to a record Tk 4.75 lakh cr

Distressed loans at banks totalled over Tk 4.75 lakh crore at the end of 2023 – a revelation that makes for a sobering read of the actual health of this vital sector of the economy.

5h ago